• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

১৭ দিন পর মৃত বাচ্চার মায়া ছাড়লো মা তিমি

আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ আগস্ট ২০১৮, ২০:২৯

মৃত বাচ্চাকে ১৭ দিন ধরে পিঠে বহন করার পর সেটির মায়া ছাড়লো মা তিমি।

শনিবার(১১ আগস্ট) কানাডার ভ্যাঙ্কুভারের তিমি গবেষণা কেন্দ্রের এক বিৃবতিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি

এতে বলা হয়েছে, তিমিটির বিষাদ ভ্রমণ শেষ হয়েছে। সমুদ্রতট থেকে নেয়া টেলিফটো দেখে মনে হচ্ছে মা তিমিটি শারীরিকভাবে সুস্থ আছে। তবে তার আচরণ উল্লেখযোগ্যভাবে বিচিত্র।

আরও বলা হয়েছে, মৃত তিমিটির দেহ যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যবর্তী স্যালিশ সাগরে ডুবে যেতে পারে। তাই তিমির দেহের ‘নেক্রপসি’(পশুর ময়নাতদন্ত) করার সুযোগ পাওয়া যাবে না হয়ত।

বিজ্ঞানীদের মতে, সমুদ্রে অন্তত এক হাজার মাইল(এক হাজার ৬০০ কিলোমিটার) বহন করেছে তিমিটি। এই ধরণের তিমি মাছ সাধারণত সপ্তাহখানেক ধরে মৃত সন্তান বহন করে থাকে, কিন্তু এক্ষেত্রে তিমিটি রেকর্ড করেছে।

উল্লেখ্য, গত ২৪ জুলাই কানাডার দক্ষিণ পশ্চিম উপকূলের ভ্যাঙ্কুভার দ্বীপের তীরে প্রথমবারের মতো তিমিটিকে মৃত বাচ্চা বহন করতে দেখা যায়।

সেন্টার ফর হোয়েল রিসার্চ’র গবেষক কেন ব্যালকম্ব বলেন, হয়ত এটা তার আরেকটি বাচ্চা হারানোর শোক প্রকাশের নিজস্ব ধরন। গত দুই দশকে তিমিটি সম্ভবত আরও দুটি বাচ্চা হারিয়েছে। বাচ্চা হারানো এসব প্রাণীর জন্য খুবই কষ্টের, যার পরিমাণ বেড়েই চলেছে।

গত ২৪ জুলাই বাচ্চা তিমিটি মারা যায় বলে মনে করা হচ্ছে কিন্তু মৃত্যুর কারণ সম্পর্কে গবেষকদের কোনও ধারণা নেই বলে জানান তিনি।

কানাডা ও যুক্তরাষ্ট্রে এই প্রজাতির তিমিরা বিলুপ্তির পথে। এরা চিনুক স্যালমন খেয়ে বেঁচে থাকে, যাদের সংখ্যা সাম্প্রতিক বছরগুলোতে নাটকীয়ভাবে কমে গেছে।

কে/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৃষ্টিপাতের রেকর্ড, যতদিন থাকবে জানাল আবহাওয়া অফিস
বিশ্ববাজারে স্বর্ণের দামে সর্বোচ্চ রেকর্ড
৫২৩ রানের রেকর্ডময় ম্যাচে মুম্বাইকে হারালো হায়দ্রাবাদ
বেঙ্গালুরুর রেকর্ড ভেঙে আইপিএলে হায়দ্রাবাদের ইতিহাস
X
Fresh