• ঢাকা মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮, ৮ কার্তিক ১৪২৫

চীনে একটি মসজিদ ভাঙাকে কেন্দ্র করে অচলাবস্থা

আন্তর্জাতিক ডেস্ক
|  ১০ আগস্ট ২০১৮, ১৯:৫০ | আপডেট : ১০ আগস্ট ২০১৮, ২০:০৭

চীনের পশ্চিমাঞ্চলে একটি মসজিদ ভাঙতে কর্তৃপক্ষের সিদ্ধান্তে বিক্ষোভ জানাচ্ছে শত শত মুসলমান। কর্মকর্তারা জানিয়েছেন, নিংজিয়ায় সদ্য নির্মিত উইঝো গ্র্যান্ড মসজিদ ভবন নির্মাণের নির্ধারিত অনুমতি ছাড়াই তৈরি করা হয়েছে। খবর বিবিসির।

কিন্তু বিক্ষোভকারীরা বলছেন, তারা মসজিদের সামনে থেকে সরে যাবেন না। স্থানীয় একজন অধিবাসী বলেছেন, আমরা ‘সরকারকে মসজিদের কিছু করতে দেবো না’।

চীনে প্রায় দুই কোটি ৩০ লাখ মুসলমান বসবাস করেন। তবে কয়েকশ বছর ধরে নিংজিয়া প্রদেশে ইসলাম ধর্মের বেশ প্রভাব রয়েছে।

-------------------------------------------------------
আরও পড়ুন : কানাডায় বন্দুক হামলায় নিহত ৪
-------------------------------------------------------

কিন্তু অধিকার গ্রুপগুলো বলছে, চীনে সাম্প্রতিক সময়গুলোতে মুসলমানদের প্রতি বৈরিতা বাড়ছে। একইসঙ্গে কর্তৃপক্ষ দেশটিতে বিদেশি ধর্মের প্রভাব কমাতে বেশ তৎপর।

মধ্যপ্রাচ্যের স্টাইলে বানানো ওই মসজিদটিতে কয়েকটি মিনার ও গম্বুজ রয়েছে। এর আগে ৩ আগস্ট কর্মকর্তা একটি নোটিশে জানায়, ওই মসজিদটি ‘জোরপূর্বক ভেঙে’ ফেলা হবে। কারণ সেটি তৈরির সময় প্রয়োজনীয় পরিকল্পনা ও নির্মাণের অনুমতি নেয়া হয়নি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, স্থানীয় হুই মুসলিম কমিউনিটির মানুষজন অনলাইনে নিজেদের মধ্যে ওই নোটিশ শেয়ার করে।

হংকংভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্ট পত্রিকা জানিয়েছে, অনেকেই প্রশ্ন তুলেছেন যদি প্রয়োজনীয় অনুমতি না-ই থাকে তাহলে দুই বছর ধরে মসজিদের নির্মাণ চলাকালে কর্তৃপক্ষ কেন সেটি তৈরিতে বাধা দেয়নি।

খবরে বলা হয়েছে, মসজিদের বাইরে বৃহস্পতিবার থেকেই বিক্ষোভ হচ্ছে। চীনের সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিতে দেখা সাদা রঙের বড় মসজিদটির সামনে অনেক মানুষ জড়ো হয়েছে।

স্থানীয় একজন বাসিন্দা বলেছেন, হুই কমিউনিটি ও সরকারের মধ্যে আলোচনায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে। তিনি বলেন, আমাদের মধ্যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। মানুষজন ওই মসজিদের কিছুই হতে দেবে না, কিন্তু সরকারও পিছ পা হবে।

তবে আজ শুক্রবার নির্ধারিত দিনেই মসজিদ ভাঙার কাজ শুরু হবে কিনা সেটি এখনও স্পষ্ট নয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়