ইয়েমেনে স্কুল বাসে সৌদি বিমান হামলায় নিহত ৩৯

প্রকাশ | ০৯ আগস্ট ২০১৮, ১৭:৫৫ | আপডেট: ০৯ আগস্ট ২০১৮, ১৮:০৬

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

ইয়েমেনে শিশুদের বহনকারী এক স্কুল বাসে হামলার ঘটনা ঘটেছে। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় সা'দা প্রদেশে আগ্রাসী সৌদি বাহিনীর বিমান হামলায় এই ঘটনা ঘটে। এছাড়া এই ঘটনায় আহত হয়েছেন আরও ৫১ জন। খবর স্কাই নিউজ।

দেশটির আল-মাসিরা টেলিভিশন চ্যানেল জানিয়েছে, বৃহস্পতিবার (৯ আগস্ট) সা'দা শহরের জায়িন এলাকায় একটি বাজারে বাসটিতে বোমা হামলা করা হয়। আন্তর্জাতিক রেডক্রস কমিটি এক বিবৃতিতে জানিয়েছে যে বাসটি তখন শিশুদের বহন করে নিয়ে যাচ্ছিল।

-------------------------------------------------------
আরও পড়ুন : আসাদ পত্নী স্তন ক্যান্সারে আক্রান্ত
-------------------------------------------------------

ইয়েমেনে রেডক্রস কমিটির প্রধান জোহানস ব্রোয়ের এক টুইটার বার্তায় জানিয়েছেন, নিহতদের বেশিরভাগ ১০ বছরের নীচে শিশু। এছাড়া, সৌদি জঙ্গি বিমান ইয়েমেনের পশ্চিমাঞ্চলীয় হুদায়দা প্রদেশের জাবিদ এলাকায় বোমা বর্ষণ করলে দুই বেসামরিক ব্যক্তি নিহত হয়।

২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব ও তার আঞ্চলিক কয়েকটি মিত্রদেশ ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় পুনর্বহালের জন্য সামরিক আগ্রাসন শুরু করলেও রিয়াদ সে লক্ষ্য অর্জন করতে পারেনি।

উল্লেখ্য, হুথিদের ক্ষমতা দখলের পর থেকেই হাদির অনুগত সেনাবাহিনীর একাংশ হুথিদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। ২০১৫ সালের মার্চে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে মিত্রদের নিয়ে ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামে সামরিক অভিযান শুরু করে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। সৌদি জোটের অভিযান শুরুর পর এ পর্যন্ত প্রায় ১০ হাজার মানুষ নিহত হয়েছেন। এদের মধ্যে ২২০০ শিশু রয়েছে।

আরও পড়ুন :

এপি/ এমকে