• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

কানাডায় ৯/১১ স্টাইলে হামলার হুমকি দিলো সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৯ আগস্ট ২০১৮, ১২:০৮ | আপডেট : ০৯ আগস্ট ২০১৮, ১২:৩২
যুক্তরাষ্ট্রের উপর আল কায়েদা ২০০১ সালের ১১ সেপ্টেম্বর একইসঙ্গে চারটি সমন্বিত সন্ত্রাসী হামলা চালায়। দেখতে দেখতে কেটে গেলো তার ১৭ বছর। এতোদিন পর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগে কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার ও দ্বিপাক্ষিক বিভিন্ন বাণিজ্য চুক্তি বাতিলের পর এবার পরোক্ষভাবে কানাডায় নাইন-ইলেভেন স্টাইলে হামলার ‘হুমকি’দিয়েছে সৌদি আরব। সোমবার সৌদি সরকারের এক টুইটার অ্যাকাউন্ট থেকে এ হুমকি দেয়া হয়েছে। আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে এ খবর প্রচারিত হয়েছে। খবর বিজনেস ইনসাইডার, ওয়াশিংটন পোস্ট।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি সরকারপন্থী একটি ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট থেকে কানাডার সঙ্গে সম্পর্কচ্ছেদ করার পর একটি ছবিও প্রকাশ করা হয়েছে।

ওই ছবিতে দেখা যায়, কানাডার একটি বিমান টরেন্টোর বিখ্যাত সিএন টাওয়ারের দিকে যাচ্ছে। সঙ্গে ছবিতে লেখা রয়েছে- ‘যারা অন্যের বিষয়ে হস্তক্ষেপ করে তারা এমন বিষয়ের মুখোমুখি হবে, যা সন্তোষজনক নয়।’

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর দাবি, অনেকেই ছবিটিকে ৯/১১-এ টুইন টাওয়ারে হামলার ছবির সঙ্গে মেলানোর চেষ্টা করছেন। তবে ছবিটি নিয়ে সমালোচনা শুরু হলে টুইটার অ্যাকাউন্টটি বন্ধ করে দেয়া হয়েছে।

যদিও এরই মধ্যে ইন্টারনেট দুনিয়ায় ভাইরাল হয়েছে ছবিটি।

সৌদি গণমাধ্যম জানায়, কীভাবে এ ঘটনা ঘটেছে সৌদি সরকার বিষয়টি নিয়ে তদন্ত করছে।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে নাইন ইলেভেন (৯/১১) সন্ত্রাসী হামলা চালানো হয়। প্রতি বছর ওই হামলায় স্বজনহারা মানুষেরা নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টুইন টাওয়ার স্থলে নির্মিত স্মৃতি জাদুঘরে জড়ো হয় নিহতদের স্মরণে। ২০০১ সালে নাইন ইলেভেনের দিন উগ্র জঙ্গিরা চারটি বিমান ছিনতাই করে হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্রে। কিন্তু এ হামলার পেছনে শুধু কি আল কায়েদা জঙ্গিরা জড়িত ছিল নাকি অন্য কোনও দেশ এর পেছনে সাহায্যকারী হিসেবে কাজ করেছিল, সে কথা এখনও অজানা।

আরও পড়ুন : 

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়