• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

কবিতায় মোদিকে মমতার খোঁচা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ আগস্ট ২০১৮, ১৫:১১ | আপডেট : ০৭ আগস্ট ২০১৮, ১৫:১৬
ফাইল ছবি
আসামে জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খোঁচা দিয়ে সোমবার কবিতা লিখেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। নিজের টুইট অ্যাকাউন্টে ওই কবিতা প্রকাশ করে তৃণমূল কংগ্রেস প্রধান অভিযোগ করেন, এনআরসিতে মানুষজনকে বেছে বেছে টার্গেট করা হয়েছে। খবর দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের।

‘পরিচয়’ শিরোনামের ওই কবিতাটি বাংলা, হিন্দি ও ইংরেজি ভাষায় লিখা হয়েছে। সেখানে লাইনে লাইনে এনআরসির সমালোচনা করা হয়েছে। সমালোচনা করা হয়েছে মোদির ‘মান কী বাত’ নিয়েও। বাদ পড়েনি গণপিটুনিতে মানুষ হত্যার বিষয়টিও।

মমতা লিখেছেন- ‘তোমার পদবী কী? তোমার পিতৃপরিচয়? তোমার ভাষা কী? তোমার ধর্ম কী? তুমি কী খাও? জানো না? তবে যাও, এ পৃথিবীতে তোমার জায়গা নেই’।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : কেন এতো মুসলিম প্রার্থী মার্কিন নির্বাচনে অংশ নিচ্ছেন?
---------------------------------------------------------------------

প্রতিবাদ করলে রাষ্ট্র আপনাকে উগ্রপন্থীও বানিয়ে দিচ্ছে বলে ওই কবিতা লিখেন মমতা। তিনি লিখেন- তুমি কি ‘মন কি বাত’ শোনো? তুমি কি শাসকের বিরুদ্ধে লেখো? তোমার কি ফোনে ‘আধার’ আছে? তুমি কি ‘পে-বি টিম’-এর মেম্বার? সব নথিভুক্ত আছে কি? তুমি কি শোষকের বিরোধী? তোমার তবে স্থান নেই, তুমি উগ্রপন্থী।

গরুর মাংস খাওয়ার ঘটনায় গণপিটুনির দিকে ইঙ্গিত করে মমতা লিখেন, তুমি কী কী খাও? কোথায় কোথায় যাও? তুমি কি অন্য ধর্মের লোক? তুমি কি দলিত? তুমি কি খ্রীষ্টান? তুমি কি সংখ্যালঘু? তুমি কি রাবণের সমর্থক নয়? তবে তুমি বৈরাগ্য নও।

এদিকে মমতা ব্যানার্জির এই কবিতা ইতোমধ্যেই আলোড়ন তুলেছে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে।

উল্লেখ্য, আসামের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি)-র চূড়ান্ত খসড়া তালিকায় ৪০ লাখ মানুষের নাম বাদ দেয়া হয়েছে। এরপর ভারত ও ভারতের বাইরে ব্যাপক সমালোচনা হচ্ছে।

আরও পড়ুন : 

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়