• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কিমকে চিঠি পাঠালেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ আগস্ট ২০১৮, ১৯:০৯

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে চিঠি পাঠালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের লেখা ওই চিঠি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। শনিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এ তথ্য প্রকাশ করেছে। খবর ডেইলি স্টার ইউকে।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক টুইট বার্তায় জানান, সিঙ্গাপুরে আসিয়ান সম্মেলনের অবকাশে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো’র সঙ্গে তার ‘কুশল বিনিময়’হয়েছে।

রি ইয়ং-হো তার মার্কিন সমকক্ষ পম্পেও’র সঙ্গে করমর্দনের পর ফিলিপাইনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত সাং কিম সাদা খামের মধ্যে ট্রাম্পের একটি চিঠি উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : মমতার বিরুদ্ধে এফআইআর!
-------------------------------------------------------

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়ার্ট এ সম্পর্কে বলেন, সাক্ষাতে পম্পেও’র সঙ্গে আবার সাক্ষাতের আগ্রহ প্রকাশ করলে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী তাতে সম্মতি দেন। তিনি বলেন, দুই দেশের মধ্যে গঠনমূলক আলোচনার বহু ক্ষেত্র রয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংস্থা আসিয়ানের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে অংশগ্রহণের জন্য যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা সিঙ্গাপুর সফর করেন। সম্মেলনে দেয়া বক্তব্যে রি ইয়ং-হো বলেন, জুন মাসে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং-উনের সাক্ষাতে যেসব সমঝোতা হয়েছে তা বাস্তবায়ন করতে পিয়ংইয়ং বদ্ধপরিকর।

দুই নেতার সাক্ষাতে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সমঝোতা হয়। কিন্তু ৪ আগস্ট শনিবার জাতিসংঘের একটি বিশেষজ্ঞ প্রতিনিধিদল অভিযোগ করেন, উত্তর কোরিয়া জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন :

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৩২ দেশকে ইসরায়েলের চিঠি, কি ছিল সেই চিঠিতে
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
ঈদে স্ত্রীকে মাংস কিনে খাওয়াতে না পারায় চিঠি লিখে আত্মহত্যা
নিজেকে যে কারও চেয়ে বেশি ইসরায়েলপন্থী দাবি ট্রাম্পের
X
Fresh