• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

ওমানের মধ্যস্থতায় ট্রাম্প-রুহানি বৈঠক!

আন্তর্জাতিক ডেস্ক
|  ০৫ আগস্ট ২০১৮, ০৯:৫৭ | আপডেট : ০৫ আগস্ট ২০১৮, ১০:০১

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সম্ভাব্য এক বৈঠকে মিলিত হতে পারেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। আর ওই বৈঠকের মধ্যস্থতা করছে ওমান। ওই বৈঠকে প্রেসিডেন্ট রুহানি ছয় জাতি পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার বিষয় নিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করবেন। ইসরায়েলি একটি নিউজ পোর্টালের বরাত দিয়ে এমন খবর ছেপেছে আরাবি২১। খবর মিডল ইস্ট মনিটরের।

আরাবি২১-এর খবর অনুযায়ী ইসরায়েলি নিউজ সাইট ডেবকা জানিয়েছে, উভয় নেতার মধ্যে এই সম্ভাব্য বৈঠক অনুষ্ঠিত হতে পারে। আর এটি মধ্যস্থতা করছে ওমান। ইসরায়েলি এই সংবাদ মাধ্যমটি জানিয়েছে, এর আগে কোনও পূর্বশর্ত ছাড়া ইরানের নেতাদের সঙ্গে বসতে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রস্তাব নাকচ করে দেন প্রেসিডেন্ট রুহানি। তবে এ ধরনের বৈঠকের ব্যাপারে কাজ করে যাচ্ছে ওমান।

সংবাদটির খবরে বলা হচ্ছে, ওমানের মধ্যস্থতায় দুই দেশের মধ্যকার আলোচনার ব্যাপারে গেল জুনে গোপন আলোচনা শুরু হয়।

আরাবি২১-কে রাজনৈতিক বিশ্লেষক নাবিল আল-আতুম বলেছেন, এই অঞ্চলে ‘ইতিবাচক নিরপেক্ষতা’ বজায় রাখার কারণে এর আগে এ ধরনের প্রচেষ্টায় সফল হয়েছে ওমান। এই বিশ্লেষক বলেন, কাতারে গালফ দেশগুলোর অবরোধ অবসানে ওমানের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

সবশেষ ২০১১ সালে ইরানে আটক  হওয়া তিন মার্কিনিকে মুক্তির ব্যাপারে সফলভাবে মধ্যস্থতা করেছিল ওমান।

উল্লেখ্য, কয়েকদিন আগে কোনও পূর্বশর্ত ছাড়াই ইরানের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু পরমাণু চুক্তির বিষয় নিয়ে কোনও সুরাহা না হওয়া পর্যন্ত কোনও ধরনের আলোচনা হবে না বলে সাফ জানিয়ে দেয় ইরান।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়