• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

মার্কিন নির্বাচনের পর রাশিয়ার টার্গেট ভারত-ব্রাজিল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ আগস্ট ২০১৮, ১৮:২৩
ফাইল ছবি
ভারত ও ব্রাজিলের মতো দেশের নির্বাচনে হস্তক্ষেপ করতে দেশ দুটির মিডিয়াকে লক্ষ্যবস্তু বানাতে পারে রাশিয়া। মার্কিন কংগ্রেসের এক শুনানিতে এমনটাই দাবি করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ ফিলিপ এন হাওয়ার্ড। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে অক্সফোর্ড ইন্টারনেট ইন্সটিটিউট অ্যান্ড বালিওল কলেজের ইন্টারনেট স্টাডিজের একজন স্ট্যাচুয়ারি প্রফেসর হাওয়ার্ড মার্কিন সিনেটের সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের ওপর বিদেশি প্রভাব বিষয়ক গোয়েন্দা কমিটির সামনে রাশিয়ার ব্যাপারে এমন মন্তব্য করেন। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি।

তিনি আরও বলেন, এই দেশ দুটিতে অবস্থা আরও ভয়াবহ হতে পারে। কেননা সেখানে মিডিয়া পেশাদার নয়। সিনেটর সুসান কলিন্সের এক প্রশ্নের জবাবে সোশ্যাল মিডিয়া রুশ হস্তক্ষেপের ব্যাপারে উদাহরণ তুলে ধরতে গিয়ে হাওয়ার্ড হাঙ্গেরির মিডিয়ায় হস্তক্ষেপের উল্লেখ করেন।

হাওয়ার্ড বলেন, যুক্তরাষ্ট্রের মিডিয়া বিশ্বের মধ্যে সবচেয়ে পেশাদার। তারা নিশ্চিতভাবেই তাদের সূত্রকে মূল্যায়ন করতে শিখেছে এবং টুইট পাওয়া মাত্র খবর প্রকাশ করে না।

তিনি বলেন, আমি বলবো আমাদের গণতান্ত্রিক মিত্র দেশগুলোর মিডিয়াই বরং ভয়াবহ বিপদের মুখে দাঁড়িয়ে আছে। আমি বিশ্বাস করি, রাশিয়া তাদের লক্ষ্যবস্তু পরিবর্তন করেছে। আগামী কয়েক বছরের মধ্যে ব্রাজিল ও ভারতে নির্বাচন অনুষ্ঠিত হবে। এখন এ দুটি দেশ তাদের লক্ষ্যবস্তু। চলতি বছরের অক্টোবরে ব্রাজিলে এবং আগামী বছর ভারতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২০১৬ সালে মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে সিনেটের শক্তিশালী এই কমিটিতে শুনানি অনুষ্ঠিত হয়।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়