• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

ইয়েমেনে সৌদি জোটের হামলায় নারী-শিশুসহ নিহত ৫৫

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ আগস্ট ২০১৮, ১৭:২২ | আপডেট : ০৩ আগস্ট ২০১৮, ১৭:৩৫

ইয়েমেনের লোহিত সাগরের বন্দর নগরী হোদেইদাহ’য় সৌদি ও সংযুক্ত আরব আমিরাত জোটের বিমান হামলায় নারী ও শিশুসহ কমপক্ষে ৫৫ জন নিহত হয়েছেন। ইয়েমেনে বিদ্রোহী হুথি পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এ ঘটনায় আরও ১২৪ জন আহত হয়েছেন। খবর আল-জাজিরার।

তারা জানিয়েছে, শহর সরকারি আল-থাওরা হাসপাতাল ও একটি ব্যস্ত মাছের বন্দর লক্ষ্য করে এই হামলা চালানো হয়।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত মৃতের সংখ্যা ছিল ২৮ জন। তবে চীনের বার্তা সংস্থা শিনহুয়া শুক্রবার জানিয়েছে, নিহতের সংখ্যা ৭০ জন।

বিদ্রোহী হুথি নেতৃত্বাধীন প্রশাসনে জনস্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক মন্ত্রী তাহা আল-মুতাওয়াকিল বলেছেন, স্থানীয় কর্তৃপক্ষ হতাহতদের চিকিৎসা ও অন্যান্য সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে। এদিকে বিমান হামলার লক্ষ্যবস্তু হতে পারে এমন আশঙ্কায় অ্যাম্বুলেন্স সার্ভিসগুলো আহত ব্যক্তিদের রাজধানী সানা বা অন্যান্য প্রদেশে নিয়ে যেতে ভয় পাচ্ছে।

আন্তর্জাতিক রেড ক্রস জানিয়েছে, তারা যে সার্জিক্যাল সরঞ্জাম পাঠিয়েছে তা গুরুতর আহত ৫০ জনের চিকিৎসার জন্য যথেষ্ট।

মুতাওয়াকিলকে উদ্ধৃতি করে হুথি পরিচালিত সাবা বার্তা সংস্থা জানায়, হোদেইদাহ’য় আমরা যা দেখছি তা বর্বরতম অপরাধ। এই হত্যার দায় যুক্তরাষ্ট্রের ওপরও বর্তায়।

যুক্তরাষ্ট্রের সহায়তায় সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে হামলা চালাচ্ছে। তাদের লক্ষ্য হচ্ছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আবু-রাব্বু মানসুর হাদি সরকারকে পুনরায় ক্ষমতায় আনা।

সৌদি জোটের হামলা শুরু হওয়ার পর এখন ১০ হাজার মানুষ লড়াইরত অবস্থায় নিহত হয়েছেন। আর চরম ক্ষুধা ও অনাহারে এক লাখের বেশি শিশুর মৃত্যু হয়েছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়