• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

দুই তুর্কি মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা জারি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
|  ০২ আগস্ট ২০১৮, ২২:৫৭ | আপডেট : ০২ আগস্ট ২০১৮, ২৩:০৯

তুরস্কের বিচারমন্ত্রী আবদুলহামিত গুল এবং স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সোয়লুর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ।

সন্ত্রাসী কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রের যাজক অ্যান্ড্রু ব্রুনসনকে আটকে রাখার জবাবে তাদের ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানিয়েছে তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ।

মার্কিন রাজস্ব বিভাগের বিবৃতিতে বলা হয়েছে, অ্যান্ড্রু ব্রুনসনকে আটকে রাখার ক্ষেত্রে বড় ধরনের ভূমিকা পালন করার দায়ে গুল ও সোয়লুর ওপর এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। তুরস্ক যে মানবাধিকার লঙ্ঘন করেছে, তার জন্য দায়ী এই দুই মন্ত্রী।
--------------------------------------------------------
আরও পড়ুন : ডেনমার্কে নেকাব নিষিদ্ধের প্রতিবাদে মুখ ঢেকে আন্দোলনে নারী-পুরুষ
--------------------------------------------------------

আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে থাকা তাদের স্থাবর ও অস্থাবর সম্পত্তি এই নিষেধাজ্ঞার আওতায় আসবে। এছাড়া তাদের সঙ্গে লেনদেন করতে পারবে না যুক্তরাষ্ট্রের কোনও নাগরিক।

রাজস্ব বিভাগের সেক্রেটারি স্টিভেন মুচিনকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়েছে, যাজক ব্রুনসনকে তুরস্কের অন্যায়ভাবে আটকে রাখা একেবারেই অগ্রহণযোগ্য। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটা ভালোভাবেই পরিষ্কার করেছে যে যুক্তরাষ্ট্র আশা করছে তুরস্ক দ্রুতই তাকে ছেড়ে দেবে।

যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা প্রতিক্রিয়া জানাতে গিয়ে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, এই শত্রুতামূলক পদক্ষেপের জবাব দেয়া হবে।

২০১৬ সাল থেকে ব্রুনসনকে আটকে রেখেছে তুরস্ক। দেশটির মতে, এই যাজক কুর্দি বিদ্রোহী দলকে সমর্থন করেন। তুরস্কে সম্প্রতি যে ব্যর্থ অভ্যুত্থান হয়েছে তার সঙ্গে এই গোষ্ঠী জড়িত বলেও দেশটির সরকার মনে করে।

আরও পড়ুন : 

কে/এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়