• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এখনও সন্ধান মেলেনি ফ্লাইট এমএইচ৩৭০’র, স্বজনদের ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ আগস্ট ২০১৮, ১৭:০৯

এখনও সন্ধান মেলেনি নিখোঁজ সেই ফ্লাইট এমএইচ৩৭০ এর। ২০১৪ সালের ৮ মার্চ মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে চীনের বেইজিং যাওয়ার উদ্দেশে ১২ জন ক্রু ও ২২৭ জন যাত্রী নিয়ে উড্ডয়ন করেছিল প্লেনটি। উড্ডয়নের ঘণ্টা খানেক পড়েই এটি আকাশে হারিয়ে যায়। নির্ধারিত দিনে এর শেষ অনুসন্ধান রিপোর্ট প্রকাশ পেলে রহস্যময় এ ফ্লাইটটির কোনও ইতিবাচক তথ্য না পেয়ে হতাশ যাত্রীদের পরিবার। তদন্তের অগ্রগতি নিয়ে স্বজনরা ক্ষোভ প্রকাশ করেছেন। খবর দ্য ইউক ইউকে, নিউজ ডট কম এইউ।

৩০ জুলাই সোমবার এক হাজার ৫শ’ পৃষ্ঠার অনুসন্ধান রিপোর্ট প্রকাশ করে মালয়েশিয়ার সরকারি তদন্ত দল। তাতে এর কোনও সন্ধান পাওয়া যায়নি বলে জানিয়েছেন তদন্ত কর্মকর্তারা।

এ নিয়ে তদন্ত কর্মকর্তা ড. কুক সো চুন বলেন, প্রকাশিত এ রিপোর্ট চূড়ান্ত নয়। চূড়ান্ত রিপোর্ট আমরা একা তৈরি করব না। অস্ট্রেলিয়াসহ আটটি দেশ মিলে চূড়ান্ত রিপোর্ট তৈরি করে প্রকাশ করা হবে।

এ বিষয়ে দেশটির সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল যে, সম্ভবত ভারত মহাসাগরের দক্ষিণাংশে প্লেনটি আকাশ থেকে পড়ে যায় এবং এর যাত্রীরা কেউ বেঁচে নেই।

বিমানটি হারিয়ে যাওয়ার পর ভারত মহাসাগরের কিছু অংশ তন্ন তন্ন করে অনুসন্ধান পরিচালনা করেছে অস্ট্রেলিয়ার নেতৃত্বে বহুজাতিক উদ্ধারকারী দল। তবে সে স্থানে কোনও ধ্বংসস্তূপ পাওয়া যায়নি। সাগরের গভীরেও কিছু পাওয়া যায়নি। এর মধ্যে অধিকাংশ অনুসন্ধানও বন্ধ হয়ে গেছে। অবশ্য বিমানটির ধ্বংসাবশেষ মহাসাগরের সম্ভাব্য ধ্বংসপ্রাপ্ত স্থানে পাওয়া না গেলেও ফ্রান্সের রিউনিয়ন দ্বীপসহ বেশ কিছু জায়গায় ধ্বংসাবশেষ পাওয়া গেছে। এ ছাড়া দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মোজাম্বিকে পাওয়া গেছে একটি প্লেনের ধ্বংসাবশেষ।

উল্লেখ্য, বিমানটিতে চীনা যাত্রী ছিলেন ১৫৩ জন এবং ৩৮ জন মালয়েশিয়ান। এছাড়াও ইরান, যুক্তরাষ্ট্র, কানাডা, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, ভারত, ফ্রান্স, নিউজিল্যান্ড, ইউক্রেন, রাশিয়া, তাইওয়ান এবং নেদারল্যান্ডস-এর যাত্রী ছিলেন এ ফ্লাইটে। আর ১২ জন ক্রু যারা সবাই মালয়েশিয়ারই ছিলেন।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশিদের মসজিদ নির্মাণে মালয়েশিয়ানের ৭ কোটি টাকার অনুদান
মালয়েশিয়ায় স্বাধীনতা দিবস পালন
মালয়েশিয়ায় ১৯ বাংলাদেশিসহ আটক ১৩৭
৩৯ প্রবাসী বন্দিকে ফেরত পাঠাল মালয়েশিয়া
X
Fresh