সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে তিন রুশ সাংবাদিককে গুলি করে হত্যা

প্রকাশ | ০১ আগস্ট ২০১৮, ০৯:০৩ | আপডেট: ০১ আগস্ট ২০১৮, ১০:৩৯

আন্তর্জাতিক ডেস্ক

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে তিনজন রুশ সাংবাদিক নিহতের খবর নিশ্চিত করেছে রাশিয়ান কর্তৃপক্ষ। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ওই সাংবাদিকরা অজ্ঞাতনামা ব্যক্তিদের অতর্কিত হামলায় নিহত হয়েছেন। খবর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের।

রাশিয়ার অনলাইন নিউজ অর্গানাইজেশন ইনভেস্টিগেশন কন্ট্রোল সেন্টার এক ফেসবুক পোস্টে জানিয়েছে, অরহান জেমাল, অ্যালেক্সান্ডার রাস্তোরগুয়েভ ও কিরিল রাদচেনকো নামের তিন সাংবাদিক একটি অ্যাসাইনমেন্টে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে অবস্থান করছিলেন।

রাজধানী বেনগুইয়ের প্রায় ২০০ কিলোমিটার উত্তরপূর্বের সিবুট শহরের মেয়র হেনরি ডেপেলে বলেছেন, স্থানীয় সময় সোমবার রাত ১০টার দিকে ওই সাংবাদিকদের হত্যা করা হয়। তবে ওই হামলায় তাদের বহনকারী গাড়ির চালক অক্ষত রয়েছেন।

তিনি বলেন, গাড়ির চালক বলেছে যখন তারা সিবুট থেকে ২৩ কিলোমিটার দূরে ছিল তখন ঝোপের পেছন থেকে বেরিয়ে একদল বন্দুকধারী গাড়ি লক্ষ্য করে গুলি ছোড়ে। ওই তিন সাংবাদিক তাৎক্ষণিক মারা যায়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ওই তিনজনের শনাক্তকরণ কাগজপত্র সঠিক বলে নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, ওই তিনজনের মৃতদেহ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের রাজধানী বেনগুইয়ে নিয়ে আসা হয়েছে।

ইনভেস্টিগেশন কন্ট্রোল সেন্টার জানিয়েছে, ওই সাংবাদিকরা একটি প্রাইভেট সেনা কন্ট্রাক্টর প্রতিষ্ঠান ওয়াগনার গ্রুপের তথাকথিত কর্মকাণ্ড তদন্ত করছিল। ওই গ্রুপটির সঙ্গে কয়েকজন ব্যক্তি বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছিল, তারা ক্রেমলিনের হয়ে পূর্ব ইউক্রেন ও সিরিয়ায় গোপন যুদ্ধ মিশন পরিচালনা করছে।
---------------------------------------------------------------
আরও পড়ুন  : মেক্সিকোয় বিমান বিধ্বস্ত, আহত ৮৫
---------------------------------------------------------------

স্থানীয় ও আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, চলতি বছর রাশিয়া দেশটির নিরাপত্তা বাহিনী হালকা অস্ত্র দেয়ার পর থেকে ওয়াগনার সেখানে তাদের কার্যক্রম পরিচালনা করছে। একইসঙ্গে তাদের প্রশিক্ষণ দেয়ার জন্য শত শত সেনা ও বেসামরিক ইন্সট্রাক্টর নিয়োগ দিয়েছে গ্রুপটি।

যদিও বার্তা সংস্থা রয়টার্স এ ধরনের কোনও খবর নিশ্চিত করতে পারেনি। এদিকে ওয়াগনার গ্রুপের কন্ট্রাক্টররা তাদের আদেশ বাস্তবায়ন করছে এমন খবর অস্বীকার করেছে রাশিয়া।

এ/পি