• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

বাণিজ্যযুদ্ধে ট্রাম্পের পছন্দের কোকাকোলার দাম বাড়লো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ৩১ জুলাই ২০১৮, ১২:০৭ | আপডেট : ৩১ জুলাই ২০১৮, ১২:৩৪
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেই বাণিজ্যযুদ্ধ শুরু করেছেন। এখন তার আঁচ সরাসরি তারই গায়ে লাগছে। প্রেসিডেন্ট ট্রাম্প কোমল পানীয় কোকাকোলা পান করতে খুব পছন্দ করেন। কিন্তু আমদানিকৃত অ্যালুমিনিয়ামের ওপর ট্রাম্প প্রশাসন নতুন শুল্কারোপের পর খরচ বেড়ে গেছে এমনটা জানিয়ে দাম বৃদ্ধি করেছে কোকাকোলা। খবর ডেইলি মেইলের।

কোমল পানীয় জায়ান্ট স্বীকার করেছে যে দাম বাড়লে তার ব্যবসা কিছুটা হলেও ‘ব্যাহত’হবে কিন্তু উৎপাদন খরচ বেড়ে যাওয়া এড়ানো অসম্ভব।

কোকাকোলা কোম্পানির সিইও জেমস কুইন্সি, আমদানিকৃত অ্যালুমিনিয়ামের ওপর ১০ শতাংশ নতুন শুল্কারোপকেই এই দাম বৃদ্ধির জন্য দায়ী করেছেন।

সিএনবিসিকে দেয়া সাক্ষাৎকারে কুইন্সি বলেন, দাম বাড়ার পেছনে অনেকগুলো ফ্যাক্টরের মধ্যে অ্যালুমিনিয়ামের ওপর শুল্কারোপও একটি। তাই বছরের মাঝামাঝি দাম বাড়ানোর ঘোষণা দিতে হচ্ছে, যা খুবই অস্বাভাবিক।

চলতি বছরের মার্চে প্রেসিডেন্ট ট্রাম্প ইউরোপীয় ইউনিয়ন, মেক্সিকো ও কানাডা থেকে আমদানিকৃত অ্যালুমিনিয়ামের ১০ শতাংশ ও স্টিলের ওপর ২৫ শতাংশ শুল্কারোপ করেন।

প্রেসিডেন্ট ট্রাম্প তার ‘আমেরিকা ফার্স্ট’নীতি বাস্তবায়নে যে পদক্ষেপ নিচ্ছেন এর অংশ হিসেবেই এই শুল্কারোপ করা হয়েছে। তবে তার এই পদক্ষেপের পর বিশ্ব বাজার অস্থির হয়ে ওঠে এবং বিশ্বের শক্তিশালী কয়েকটি অর্থনীতির সঙ্গে সম্ভাব্য বাণিজ্যযুদ্ধের হুমকি বৃদ্ধি পায়।

ট্রাম্প প্রশাসনের ওই ঘোষণার সময় বাণিজ্যমন্ত্রী উইবার রস বলেছিলেন, শুল্কারোপের কারণে ক্রেতাদের ওপর এর তেমন কোনও প্রভাব পড়বে না।

উল্লেখ্য, প্রেসিডেন্ট ট্রাম্পের কোকাকোলা প্রীতি গোপন কিছু নয়। ২০১৭ সালে নিউ ইয়র্ক টাইমসের এক খবরে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প প্রতিদিন প্রায় ১২টি পর্যন্ত ডায়েট কোক পান করেন। এমনকি বিভিন্ন সময় কোকাকোলার ক্যান হাতে দেখা গেছে প্রেসিডেন্ট ট্রাম্পকে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়