• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

শান্তি প্রক্রিয়া নিয়ে কাতারে তালেবান-মার্কিন বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক
|  ৩১ জুলাই ২০১৮, ০৯:০৫ | আপডেট : ৩১ জুলাই ২০১৮, ০৯:১৫
ফাইল ছবি

তালেবান নেতৃত্ব গত সপ্তাহে কাতারে একজন সিনিয়র মার্কিন কূটনীতিকের গোপনে মিলিত হয়েছেন। একজন তালেবান নেতা জানিয়েছেন, কাতারের রাজধানী দোহায় মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ডেপুটি অ্যাসিসটেন্ট সেক্রেটারি অ্যালিস ওয়েলসের সঙ্গে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। খবর বিবিসির।

এই বৈঠককে ‘খুব গুরুত্বপূর্ণ’ বলে মন্তব্য করেছেন ওই তালেবান নেতা। আফগান জঙ্গি গ্রুপটির সঙ্গে সরাসরি আলোচনার ব্যাপারে ট্রাম্প প্রশাসন নির্দেশনা দেয়ার পর ওই বৈঠকের খবর সামনে এলো।

তালেবানরা বরাবরই দাবি করে এসেছে যে, তারা কেবল যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনায় বসতে ইচ্ছুক।

তালেবানের ব্যাপারে ওয়াশিংটনের নীতির যে পরিবর্তন হচ্ছে এই সরাসরি আলোচনা সেটিই প্রমাণ করে। এর আগে নজিরবিহীন এক ঘোষণায় তালেবান ও আফগান সরকার গেল জুনে ঈদের সময় তিনদিনের যুদ্ধবিরতি পালন করে। তবে এর একটি সেনা নিরাপত্তা চৌকিসহ আরও বিভিন্ন স্থানে হামলার ঘটনা ঘটেছে।

--------------------------------------------------------
আরও পড়ুন  : যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সে বন্দুক হামলায় নারীসহ নিহত ৩
--------------------------------------------------------

এদিকে কাতারে এই বৈঠকের ব্যাপারে প্রথম খবর প্রকাশ করে মার্কিন গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। কাবুলে বিবিসির মাহফুজ জুবাইদকে তালেবানের দুজন সিনিয়র নেতা ওই বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন। তারা জানিয়েছেন, দোহায় গ্রুপটির রাজনৈতিক শাখার প্রধান আব্বাস স্তানিকজাইয়ের নেতৃত্বে ছয় সদস্যের একটি দল ওই বৈঠকে অংশ নিয়েছে।

অন্যদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর ওয়েলস গত সপ্তাহে কাতার সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেছেন। এসময় তিনি আফগান শান্তি প্রক্রিয়া নিয়েও আলোচনা করেছেন। তবে তালেবান নেতৃত্বের সঙ্গে বৈঠকের বিষয়টি স্বীকার বা অস্বীকার কোনোটিই করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

আরও পড়ুন  : 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়