• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

বর্ণবাদী আইন পাস ইস্যুতে ইসরায়েলি পার্লামেন্ট থেকে আরব এমপির পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৯ জুলাই ২০১৮, ২৩:২৭
বর্ণবাদী আইন পাসের প্রতিবাদে ইসরায়েলের পার্লামেন্ট থেকে পদত্যাগ করেছেন জায়োনিস্ট ইউনিয়ন পার্টির আরব সংসদ সদস্য জুহেইর বহলুল। শনিবার এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি পদত্যাগের এ ঘোষণা দেন। খবর বিবিসি।

গত ১৯ জুলাই ‘ইহুদি জাতিরাষ্ট্র’ নামে বিতর্কিত একটি বিল অনুমোদন করে ইসরায়েলি পার্লামেন্ট নেসেট। এর ফলে বিশ্বে ইসরায়েল একটি ইহুদি রাষ্ট্র হিসেবে বিবেচিত হবে। পার্লামান্টে থাকা সংখ্যালঘু আরব সদস্যরা এই বিলের বিরুদ্ধে ভোট দিলেও কার্যত তা কোনও কাজে লাগেনি। এ বিলে জেরুজালেমকে ইহুদি জাতিরাষ্ট্রের রাজধানীর মর্যাদা দেয়া হয়েছে।

বিরোধী দলের অন্যতম এই আরব নেতা জুহেইর বলেন, ‘ইসরাইলকে ইহুদি রাষ্ট্র করে যে বিষ পার্লামেন্টে পাস হয়েছে, তা একটি উগ্র, বর্ণবাদী ও ধ্বংসাত্মক আইন। এর ফলে ইসরায়েলে বসবাসরত আরবদের সম-অধিকার কেড়ে নেয়া হয়েছে। এটিকে বৈধতা দেয়া আমার পক্ষে সম্ভব নয়।’

পদত্যাগের ক্ষেত্রে পরিবারের সদস্যরা বাধা দিয়েছিল জানিয়ে তিনি বলেন, ‘তাদের তীব্র প্রতিবাদের পরেও আমি নৈতিক কারণে পদত্যাগে বাধ্য হয়েছি। কারণ আমি আর কাঁটাতারের বেড়ার মধ্যে উগ্র বর্ণবাদীদের সঙ্গে বসে থাকতে পারি না।’

ইসরায়েলি পার্লামেন্টের আরব সদস্য বহলুল জানান, গ্রীষ্মকালীন ছুটিতে পার্লামেন্ট অধিবেশন বন্ধ রয়েছে। আগামী সেপ্টেম্বরে অধিবেশন শুরু হলে পদত্যাগ কার্যকর হবে। পদত্যাগের সিদ্ধান্ত পরিবর্তন হবে না বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়