• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

যুক্তরাষ্ট্রে দাবানলে শিশু-দমকলকর্মীসহ নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৯ জুলাই ২০১৮, ১০:০৭ | আপডেট : ২৯ জুলাই ২০১৮, ১০:১২

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দাবানলে দুই শিশু ও দমকলকর্মীসহ পাঁচজন নিহত হয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন, ওই দুই শিশুর সঙ্গে তাদের প্রমাতামহও নিহত হয়েছেন। খবর দ্য ইন্ডিপেন্ডেন্টের।

খবরে বলা হয়েছে, এমিলি রবার্টস (৫), জেমস রবার্টস (৪) ও মেলোডি ব্লেডসোয় (৭০)-কে উদ্ধারের সময় ওই দুই দমকলকর্মী নিহত হয়েছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, ক্যালিফোর্নিয়া-অরিগন সীমান্ত থেকে প্রায় ১০০ মাইল দক্ষিণে রেডিং শহরের দিকে আগুন ধেয়ে আসলে ৯২ হাজার বাসিন্দাদের মধ্যে ছোটাছুটি শুরু হয়ে যায়।
--------------------------------------------------------
আরও পড়ুন : ইন্দোনেশিয়ার লোম্বক দ্বীপে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৩
--------------------------------------------------------

রেডিংয়ের একজন বাসিন্দা লিজ উইলিয়ামস বলেন, আর কখনও এমন ভীতিকর পরিস্থিতির মুখে পড়িনি। তিনি তার দুই সন্তানকে নিয়ে গাড়ি করে লেক রেডিং এস্টেট থেকে চলে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু তার মতো আরও অনেকেই তখন ওই এলাকা ছাড়ার চেষ্টা করছিলেন। ফলে তিনি রাস্তায় গাড়ির জ্যামে পড়েন।

লিজ উইলিয়ামস বলেন, আমি বুঝতে পারছিলাম না যে আগুন আমাকে সময় ধরে ফেলবে কিনা। তাই আমি এখান থেকে দ্রুত বের হতে চেয়েছিলাম।

এদিকে আগুন এতো দ্রুত ছড়িয়ে পড়ে যে, ওভেনের মতো তাপমাত্রা ও হাড় শুকিয়ে যাওয়ার পরিস্থিতি কাজ করতে হয় দমকলকর্মীদের।

ক্যালিফোর্নিয়া ফায়ার সার্ভিসের একজন মুখপাত্র স্কট ম্যাকলিন বলেছেন, দাবানলটি কমপক্ষে দুটি আগুনের টর্নেডো তৈরি করে যা গাছ উপড়ে ফেলে। এসময় দমকলকর্মীদের যন্ত্রপাতি, গাড়িসহ সব কিছু ক্ষতিগ্রস্ত হয়েছে।

দমকল কর্মকর্তারা বলছেন, তাদের ধারণা একটি গাড়ির যান্ত্রিক ত্রুটি থেকে ওই অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।

আরও পড়ুন :

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়