• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

পাঁচ আসনে জিতে ইতিহাস গড়লেন ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৮ জুলাই ২০১৮, ১২:৫০

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান নির্বাচনে পাঁচটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তবে পাঁচ আসনেই জয়ী হয়ে ইতিহাস গড়েছেন ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরান। খবর জিও টিভি, ডনের।

পাকিস্তান নির্বাচন কমিশন যে অনানুষ্ঠানিক ফলাফল প্রকাশ করেছে সেখানে দেখা গেছে পিটিআই চেয়ারম্যান ইমরান খান যেসব আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন সেগুলোর সবকটিতেই জয় পেয়েছেন। তিনি ইসলামাবাদ, মিয়ানওয়ালি, করাচি, লাহোর ও বান্নু থেকে জয়ী হয়েছেন। এদিকে দলের ব্যর্থতার সঙ্গে সঙ্গে হেভিওয়েট প্রার্থীরাও ব্যর্থ হয়েছেন। ইমরানের পর সর্বোচ্চ চার আসন থেকে লড়াই করেছেন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) সভাপতি শাহবাজ শরিফ। তবে তিনি লাহোর ছাড়া করাচি, সোয়াত ও দেরা ঘাজি খান আসনে পরাজিত হয়েছেন।

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) চেয়ারপারসন বিলাওয়াল ভুট্টো প্রথমবারের মতো তিনটি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। কিন্তু এরইমধ্যে দুটিতেই পরাজিত হয়েছেন তিনি। বিলাওয়াল মালাকান্দে পিটিআই প্রার্থী জুনায়েদ আকবরের কাছে পরাজিত হন। এছাড়া করাচির লিয়ারি আসনে পিটিআই প্রার্থী শাকুর শাদের কাছেও পরাজিত হয়েছেন বিলাওয়াল। তবে পিপিপি নেতা তার নির্বাচনী এলাকা লারকানা থেকে বিজয়ী হয়েছেন।

আরেকজন হেভিওয়েট প্রার্থী চৌধুরী নিসার আলি খানও নির্বাচনে পরাজিত হয়েছেন। তিনি ১৯৮৫ সাল থেকে সবকটি নির্বাচনে জয়ী হয়েছেন। তবে এবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে দুটিতেই পিটিআই প্রার্থীদের কাছে পরাজিত হয়েছেন।

সাবেক প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বসিও দুই আসন থেকে লড়াই করে দুটিতেই পিটিআই প্রার্থীদের কাছে হেরেছেন। ইসলামাবাদে তাকে পিটিআই প্রধান ইমরান খানের কাছে পরাজয় বরণ করতে হয়। আর নিচের আসন মুরিতে পিটিআই প্রার্থী সাদাকাত আব্বাসির কাছে পরাজিত হন তিনি।

অন্যান্যদের মধ্যে সাবেক প্রধানমন্ত্রী পিপিপি নেতা রাজা পারভেজ আশরাফ গুজ্জার খান বিজয়ী হয়েছেন। পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী চৌধুরী পারভেজ এলাহি চকওয়াল থেকে জয়ী হয়েছেন। এদিকে সাবেক পররাষ্ট্রমন্ত্রী খাজা মোহাম্মদ আসিফ শিয়ালকোট-২ আসনে পিটিআই প্রার্থী ওসমান দারকে পরাজিত করেছেন। আর নারোওয়াল থেকে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আহসান ইকবাল পিটিআই প্রার্থী আবরারুল হককে হারিয়েছেন।

এ/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়