• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

পাকিস্তানে বিরোধী দলগুলোর নির্বাচন প্রত্যাখ্যান, পুনরায় ভোট দাবি

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৮ জুলাই ২০১৮, ১০:৫৮
পাকিস্তানে বুধবারের সাধারণ নির্বাচনের পর সেটির ফলাফল প্রত্যাখ্যান করেছে দেশটির বিরোধী রাজনৈতিক দলগুলো। তাদের অভিযোগ সাবেক ক্রিকেটার ইমরান খানকে ক্ষমতায় আনতে নির্বাচনী ফলে কারচুপি করা হয়েছে। ২৫ জুলাইয়ের ওই নির্বাচনের পর এখন পর্যন্ত ১১৫টি আসন পেয়ে এগিয়ে রয়েছে এবং তাকে জয়ী ঘোষণা করা হয়েছে। খবর বিবিসির।

শুক্রবার ইসলামাবাদে বিরোধী রাজনৈতিক দলগুলো নির্বাচন পরবর্তী আলোচনায় বসে। সেখানে একটি দলের নেতা বলেন, তারা পুনরায় নির্বাচনের দাবিতে বিক্ষোভ করবেন। বিরোধীদের এই জোটে নেতৃত্ব দিচ্ছে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)। তবে আগে দলটি জানিয়েছিল যে, তারা বিরোধী দলে যেতে প্রস্তুত।

সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই শাহবাজ শরিফ বলেন, আমরা এখনও সিদ্ধান্ত নেইনি যে পার্লামেন্ট বয়কট করা হবে কিনা। শুক্রবারের ওই সংবাদ সম্মেলনে মুত্তাহিদা মজলিশ-এ-আমাল (এমএমএ) পার্টির নেতা ও জোটের মুখপাত্র মাওলানা ফাজালুর রেহমান বলেন, আমরা পুনরায় নির্বাচনের দাবিতে আন্দোলন শুরু করবো। আমরা বিক্ষোভ করবো। ওই সংবাদ সম্মেলনে এক ডজনের বেশি রাজনৈতিক দল অংশ নেয়।

এই নির্বাচনে মূলত লড়াই হয়েছে ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এবং নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) এর মধ্যে। ২৭২টি আসনের মধ্যে ৬৪টি আসন পেয়েছে পিএমএল-এন। আর ৪৩ আসন পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে বেনজির ভুট্টোর ছেলে বিলওয়াল ভুট্টোর নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)।

এদিকে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৩৭টি আসন না পাওয়ায় জোট সরকার গঠনের আলোচনা শুরু করছেন ইমরান খান।

এ/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়