• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

পাকিস্তানে জোট সরকার গঠনের পথে ইমরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৭ জুলাই ২০১৮, ২২:৫০ | আপডেট : ২৮ জুলাই ২০১৮, ১০:২২

পাকিস্তানে বুধবারের সাধারণ নির্বাচনে জাতীয় পরিষদের ২৭০ আসনের মধ্যে ২৬৫টি আসনের ফল ঘোষণা করা হয়েছে।

প্রাথমিক ফলাফল অনুযায়ী, ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ১১৪টি আসন পেয়ে এগিয়ে রয়েছে। তাদের পরেই রয়েছে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)। তারা পেয়েছে ৬৩টি আসন। আর বেনজির ভুট্টোর ছেলের নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৪৩টি আসন।

এদিকে পিটিআই নির্বাচনী ফলাফলে এগিয়ে থাকলেও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৩৭টি আসন যে তারা পাচ্ছে না সেটা নিশ্চিত। তাই সরকার গঠনে পিটিআই-কে জোট গঠন করতে হবে। তবে সেটা কার সঙ্গে তা এখনও নিশ্চিত করে বলা সম্ভব হচ্ছে না। যদিও গুঞ্জন শোনা যাচ্ছে পিপিপি-পিটিআই গাঁটছড়া বাঁধতে যাচ্ছে। তবে সে খবর নাকচ করে দিয়েছে পিটিআই।

অন্যদিকে সদ্য সমাপ্ত নির্বাচনে ভোটার উপস্থিতি প্রায় ৫২ শতাংশ ছিল বলে জানিয়েছে পাকিস্তানের নির্বাচন কমিশন। আর ফল প্রকাশে বিলম্বের জন্য ট্রান্সমিশন স্টিটেমকে দায়ী করেছে তারা।

নির্বাচনে অনিয়ম ও দুর্নীতি নিয়ে আজ শুক্রবার ইসলামাবাদে সব দলের মিটিং আহ্বান করেছিল পিএমএল-এন। কিন্তু সেই মিটিংয়ে পিপিপি যোগ দেয়া থেকে বিরত ছিল।

পিপিপির মুখপাত্র ফারহাতুল্লাহ বাবর বলেছেন, পিপিপিকে ওই মিটিংয়ের ব্যাপারে আগে থেকে জানানো হয়নি। আর আমরা নিজেরাই এই ইস্যুতে করাচিতে আলোচনায় বসছি। তাই সেখানে যাওয়া প্রয়োজন বোধ করিনি।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়