• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

মিশরের চিড়িয়াখানায় গাধাকে রঙ করে জেব্রা বানানোর চেষ্টা!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৭ জুলাই ২০১৮, ২১:৫৯

মিশরের একটি চিড়িয়াখানা কর্তৃপক্ষ ‘ভেড়ার ছদ্মবেশে নেকড়ে’প্রবাদটির পুরো নতুন মাত্রা দিয়েছে। দেশটির রাজধানী কায়রোর ওই চিড়িয়াখানা কর্তৃপক্ষ একটি গাধাকে সাদা-কালো রঙ দিয়ে সেটিকে জেব্রা হিসেবে পেশ করার চেষ্টা করেছে। কিন্তু তাদের এই চালাকি ধরা পড়ে গেছে। খবর সিএনএনের।

কায়রোয় সম্প্রতি চালু হওয়া আন্তর্জাতিক গার্ডেন মিউনিসিপাল পার্কে ঘুরতে গিয়েছিলেন ১৮ বছর বয়সী মাহমুদ সারহান। সেখানে গিয়ে তিনি একটি অদ্ভুতাকার প্রাণী দেখতে পান।

তিনি বলেন, বেশ কয়েকটি কারণে আমার ওই প্রাণীটির ব্যাপারে সন্দেহ তৈরি হয়। ওই প্রাণীটির গায়ের কালো রঙটা গলে গিয়েছিল এবং সেটির কানও অস্বাভাবিক মনে হয়েছে। পরে তিনি ফেসবুকে ওই প্রাণীটির একটি ছবি প্রকাশ করেন। এরপরই সেটি ভাইরাল হয়ে যায়।

ওই ছবিতে দেখা গেছে, তিনি বিমূঢ় হয়ে ওই প্রাণীর পাশে দাঁড়িয়ে আছেন। তার ছবির নিচে লেখা ছিল, দেশে নির্বুদ্ধিতা এমন পর্যায়ে পৌঁছেছে যে তারা একটি গাধা কিনে সেটিকে রঙ মেখে জেব্রা বানানোর চেষ্টা করেছে।

তবে ওই চিড়িয়াখানার পরিচালক মোহাম্মেদ সুলতান এ ধরনের অভিযোগ নাকচ করে দিয়ে বলেছেন, এটা আসল জেব্রা, কোনও রঙ করা প্রাণী নয়। এখানে প্রাণীগুলো বেশ ভালোভাবে দেখভাল করা হয় এবং নিয়মিত পরিদর্শনে আসেন কর্মকর্তারা।

এদিকে ওই প্রাণী ছবি দেখে একজন প্রাণী অধিকার গ্রুপের নেতা বলেছেন, আমার মনে হচ্ছে এসব প্রাণীর ঠিকমতো দেখভাল করা হয় না।

উল্লেখ্য, মানুষজনকে বোকা বানানোর এই প্রচেষ্টা চিড়িয়াখানা কর্তৃপক্ষের জন্য নতুন কিছু নয়। এর আগে ২০১৩ সালে চীনের একটি চিড়িয়াখানা কেশবহুল একটি কুকুরকে সিংহ হিসেবে চালিয়ে দিতে চেষ্টা করে। যদিও সেই ‘সিংহ’এমনকি কুকুরের মতো ঘেউ ঘেউ করে ডেকে উঠেছিল।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়