• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

নিহত মার্কিন সেনাদের দেহাবশেষ ফেরত দিলো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৭ জুলাই ২০১৮, ২১:০৭ | আপডেট : ২৭ জুলাই ২০১৮, ২১:১৩

কোরিয়ান যুদ্ধের সময় নিহত ৫৫ মার্কিন সেনাদের দেহাবশেষ ফেরত দিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার একটি মার্কিন ঘাঁটিতে ওই দেহাবশেষ হস্তান্তর করা হয়। সাম্প্রতিক সময়ে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যকার সম্পর্কের উষ্ণতার কারণেই উত্তর কোরিয়া এমন পদক্ষেপ নিলো বলে মনে করা হচ্ছে। খবর বিবিসির।

গেলো জুন মাসে সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে যে বৈঠক হয়েছিল সেখানেই ওই সেনাদের দেহাবশেষ ফিরিয়ে দেয়ার বিষয়ে উভয় নেতা সম্মত হন।

তবে কূটনৈতিক প্রক্রিয়া এখানেই শেষ হচ্ছে না। একজন সেনা সদস্যের মেয়ে বলেছেন, আপনার ভালোবাসার মানুষের কী ঘটেছে সেটি জানার পর বেঁচে থাকা খুবই কষ্টকর।

এর আগে সিঙ্গাপুরের ওই বৈঠকে ‘কোরিয়ান উপদ্বীপে পুরোপুরি পারমাণবিক নিরস্ত্রীকরণের’ ব্যাপারে উভয় নেতা সম্মত হন। কিন্তু তাদের সেই চুক্তিতে এ বিষয়ে বিস্তারিত কিছু না থাকায় সেটির ব্যাপক সমালোচনা হয়।

জুনের ওই ঘোষণাপত্রে যে চারটি পয়েন্টের ব্যাপারে উভয় নেতা একমত হয়েছিলেন নিহত মার্কিন সেনাদের দেহাবশেষ ফেরত দেয়া হবে। এদিকে ওই ৫৫ দেহাবশেষ এলেই নিহত মার্কিন সেনাদের কিনা সেটি জানার জন্য সেগুলোর ফরেনসিক টেস্ট করা হবে। কিন্তু এটি করতে কয়েক বছর পর্যন্ত লেগে যেতে পারে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়