• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আফগান শরণার্থীকে রক্ষা করে দৃষ্টান্ত স্থাপন করলেন সুইডিশ ছাত্রী

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৬ জুলাই ২০১৮, ১৮:০০

এলিন এরসন। ২১ বছরের এই সুইডিশ ছাত্রী দেশে ফেরত পাঠানো থেকে এক আফগান শরণার্থীকে রক্ষা করে বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছেন। জোর করে সুইডেন থেকে ফেরত পাঠানো হচ্ছিল ওই শরণার্থীকে। খবর বিবিসি, দ্য গার্ডিয়ান, সিএনএন।

সুইডেনের গোথেনবার্গ থেকে স্থানীয় সময় গত সোমবার বিমানে করে তুরস্কের ইস্তাম্বুল শহরে যাচ্ছিলেন এলিন এরসন। বিমানে উঠে দেখেন আফগানিস্তানের ওই নাগরিককে বিমানে করে দেশে পাঠানো হচ্ছিল। কিন্তু এলিন এরসন তাতে বাধা দেন। একাই বিমানের ক্রু এবং অন্য যাত্রীদের সঙ্গে লড়াই করে শরণার্থী ব্যক্তিকে বিমান থেকে নামিয়ে দিতে সক্ষম হন। যার কারণে আপাতত আফগান শরণার্থীকে দেশে পাঠাতে পারেনি সুইডেনের নিরাপত্তা বাহিনী।

এলিন তার আসনে না বসে প্রতিবাদ শুরু করেন এবং যতক্ষণ পর্যন্ত আফগান নাগরিককে বিমান থেকে নামানো না হয় ততক্ষণ পর্যন্ত এলিন প্রতিবাদ অব্যাহত রাখেন। বিমানের নিয়ম অনুযায়ী যতক্ষণ পর্যন্ত কোনও যাত্রী আসনে না বসবেন ততক্ষণ বিমান উড়তে পারবে না।

এ নিয়ে এলিন বলেন, আমি চাই না একজন মানুষের জীবন বিপন্ন হোক। এই লোকটিকে বিমান থেকে নামিয়ে না দেয়া পর্যন্ত আমি আসনে বসব না। এই ব্যক্তিকে বহিষ্কার করা ঠেকাতে আমি সবকিছু করব তারপর দেশের আইনকে সহযোগিতা করব।

পড়াশুনার পাশাপাশি এলিন সমাজসেবা এবং মানবাধিকার সংগঠনের সঙ্গেও যুক্ত আছেন। এরই মধ্যে এই ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সুইডিস ওই ছাত্রীর ভিডিওটি দেখা হয়েছে অন্তত ৪০ লাখ বার।

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ব্যাটিং বিপর্যয়ে ১৮৮ রানে অলআউট বাংলাদেশ
দ্বিতীয় সেশনেই ঘুরে দাঁড়ালো শ্রীলঙ্কা
সিরিজ স্থগিত করায় অস্ট্রেলিয়াকে কড়া বার্তা আফগানিস্তানের
আবারও আফগানিস্তান সিরিজ স্থগিত অস্ট্রেলিয়ার
X
Fresh