• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

জয়ের পথে ইমরান খান, ফল প্রত্যাখ্যানের ঘোষণা বিরোধীদের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ জুলাই ২০১৮, ১৩:১৩ | আপডেট : ২৬ জুলাই ২০১৮, ১৪:৩৭
পাকিস্তানের জাতীয় নির্বাচনে বড় ধরনের জয় পাচ্ছেন ইমরান খান। দেশটির সাধারণ নির্বাচনের প্রাথমিক ফলাফলে এগিয়ে আছে ইমরান খানের দল পিটিআই। সবশেষ খবর পাওয়া পর্যন্ত ফলাফলে পিটিআই পেয়েছে ১১৩ আসন, পিএমএল(এন) পেয়েছে ৬৪ আসন, পিপিপি পেয়েছে ৪৩, এমকিউএম পেয়েছে ৫, আর এমএমএ পেয়েছে ৯ আসন। এদিকে ফল প্রত্যাখ্যানের ঘোষণা করেছেন বিরোধীরা। আর নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলেছেন। খবর এনডিটিভি, ডন।

নির্বাচনের প্রাথমিক ফলে এগিয়ে থাকায় দেশের বিভিন্ন স্থানে ইমরান খানের দল পিটিআইয়ের নেতাকর্মীরা উল্লাসে ফেটে পড়ছেন। এখনও নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়নি। এ অবস্থায় পিটিআই প্রধান ইমরান খান তার বিজয়ের বিষয়ে কোনও বিবৃতি দেননি।

নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলে এই ফলকে প্রত্যাখ্যান করেছে নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল-এন) আর বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টিসহ শীর্ষ রাজনৈতিক দলগুলো।

প্রাথমিক ফলাফল প্রত্যাখ্যান করে কারাবন্দি নওয়াজের ভাই পিএমএল-এন সভাপতি শাহবাজ শরীফ বুধবার দিনগত রাত ১০টার দিকে সংবাদ সম্মেলন করেন। এরপর রাত ১টার দিকে টুইটারেও তার অবস্থানের কথা জানান।

----------------------------------------
আরও পড়ুন :  জয়ের পথে ইমরান খান!
----------------------------------------

নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেক প্রধানমন্ত্রী বেনজীর ভুট্টোর পুত্র বিলওয়াল ভুট্টো জারদারিও, যিনি এখন নেতৃত্ব দিচ্ছেন পাকিস্তান পিপলস পার্টি’র (পিপিপি)।

শাহবাজ শরীফ সংবাদ সম্মেলনে বলেন, ভোটে ব্যাপক অনিয়ম হয়েছে। নির্বাচন কমিশন প্রাথমিকভাবে যে ফলাফল ঘোষণা করেছে তা তার দল মেনে নেবে না। আমি বলতে বাধ্য হচ্ছি যে, আমরা এ ফল পুরোপুরি প্রত্যাখ্যান করলাম। এ নির্বাচনের জনগণের রায়কে ভয়ঙ্করভাবে লঙ্ঘন করা হয়েছে। ফলাফল গণনার সময় সারাদেশেই আমাদের নির্বাচনী এজেন্টদের রাখা হয়নি। তাদের ভোটকেন্দ্রে থেকে বহিষ্কার করা হয়েছে।

এদিকে রাত ১টায় এক টুইটার বার্তায় তিনি লেখেন- স্পষ্ট এবং ব্যাপক অনিয়মের কারণে সাধারণ নির্বাচন-২০১৮ এর ফলাফল পুরোপুরি প্রত্যাখ্যান করল পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন)। আমাদের এজেন্টদের ৪৫ নম্বর ফরম দেয়া হয়নি, ফলাফল স্থগিত রাখা হয়েছে এবং ভোট গণনা চলছে আমাদের পোলিং এজেন্টদের অনুপস্থিতিতে। এই দুটো ঘটনাই অসহনীয় এবং অগ্রহণযোগ্য।

অন্যদিকে বিলওয়াল ভুট্টো জারদারিও রাত ১টা ২১ মিনিটে এক টুইট বার্তায় নির্বাচন নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলেছেন- মধ্যরাত পার হলো এবং আমি আমার নিজের নির্বাচনী কোনও এলাকার ফলাফল এখনও হাতে পাইনি। আমার প্রার্থীরা অভিযোগ করেছেন, সারাদেশেই আমাদের পোলিং এজেন্টদের ভোটকেন্দ্র থেকে বের করে দেয়া হয়েছে। এটা অযৌক্তিক এবং বিদ্বেষপূর্ণ।

এদিকে ইমরান খানের  মুখপাত্র নাঈমুল হক টুইট করে জানিয়েছেন, আজ স্থানীয় সময় বিকাল ২টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন ইমরান খান। এর মধ্য দিয়ে তিনি বিজয় উদযাপন করবেন। তাকে সমর্থন দেয়ার জন্য পাকিস্তানের জনগণের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করবেন। এবারের নির্বাচন ছিল শুভ ও অশুভ শক্তির লড়াই।

আরও পড়ুন :  

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়