• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

লাওসে বন্যায় নিহত ২০, নিখোঁজ অন্তত ১০০

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৫ জুলাই ২০১৮, ১৪:১৮

লাওসে সোমবারের বন্যায় বাঁধ ভেঙে কমপক্ষে ২০ জন নিহত ও কমপক্ষে ১০০ ব্যক্তি নিখোঁজ হওয়ার পর উদ্ধার অভিযান চালাচ্ছে উদ্ধারকর্মীরা। এ ঘটনায় হাজার হাজার মানুষ তাদের ঘরবাড়িও হারিয়েছেন। খবর বিবিসির।

অ্যাত্তাপেও প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, তারা হেলিকপ্টার ও নৌকার সাহায্যে আটকে পড়া গ্রামবাসীদের উদ্ধারের অভিযান চালাচ্ছে।

লাওস, থাইল্যান্ড ও দক্ষিণ কোরিয়ার কোম্পানির মালিকাধীন জে-পিয়ান জে-নামনয় জলবিদ্যুৎ কেন্দ্র প্রজেক্টের বাঁধ ভেঙে গেলে এই বন্যার ঘটনা ঘটেছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, তারা সরকার ও অন্যান্য কমিউনিটিকে জরুরি সাহায্য যেমন কাপড়, খাবার, সুপেয় পানি ও ওষুধ সরবরাহের অনুরোধ করছেন।

ভিডিও ফুটেজে দেখা গেছে, মানুষজন শিশু ও তাদের সহায় সম্বল নিয়ে বন্যার পানিতে ডুবে যাওয়া বাড়ির ছাদে আশ্রয় নিয়েছে।

এদিকে ফেসবুকে প্রকাশিত এক ভিডিতেও দেখা গেছে, একজন নারীকে নৌকা দিয়ে উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে। কিন্তু তিনি উদ্ধারকারীদের উদ্দেশ্যে চিৎকার করে বলছেন, তার মা এখনও একটি গাছের ওপর আছেন।

জে-পিয়ান জে-নামনয় জলবিদ্যুৎ কেন্দ্র প্রজেক্টের কাজ প্রায় ৯০ শতাংশ শেষ হয়ে গেছে। এটি আগামী বছর বাণিজ্যিকভাবে চালু হওয়ার কথা।

সাম্প্রতিক বছরগুলোতে জলবিদ্যুৎ প্রজেক্টে ব্যাপক পরিমাণে বিনিয়োগ করেছে লাওস। ‘দক্ষিণ পূর্ব এশিয়ার ব্যাটারি’ আগামী ২০২০ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদন দ্বিগুণ করার পরিকল্পনা নিয়েছে দেশটির সরকার।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়