• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সন্তান ছাড়াই যুক্তরাষ্ট্র থেকে বিতাড়িত ৪৬৩ বাবা-মা

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ জুলাই ২০১৮, ২২:২০

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে সন্তানদের থেকে আলাদা হওয়া ৪৬৩ অভিবাসী বাবা-মাকে বিতাড়িত করেছে ট্রাম্প প্রশাসন। এসব বাবা-মা তাদের সন্তানের সঙ্গে দেখা করার অধিকারও হারিয়েছেন।

স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের সরকার এবং আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন(এসিএলইউ) এর পক্ষ থেকে দাখিল করা যৌথ প্রতিবেদনে এসব কথা বলেছেন বিচার বিভাগের আইনজীবীরা।

এতে বলা হয়েছে, ইতোমধ্যে ৮৭৯ অভিবাসী বাবা-মা তাদের সন্তানের সঙ্গে মিলিত হয়েছেন। কিন্তু ৯১৭ বাবা-মা তাদের সন্তানের সঙ্গে মিলিত হওয়ার অনুপযুক্ত হিসেবে বিবেচিত হয়েছেন।

আরও বলা হয়েছে, এসব বামা-মা’দের দ্রুতই আইনজীবী পরামর্শ নিতে হবে, যেন ভুল বোঝাবুঝির কারণে তাদের সন্তানকে যুক্তরাষ্ট্রে রেখে যেতে না হয়।

ক্যালিফোর্নিয়ার দক্ষিণ জেলার মামলাটি তদরকি করতে দেশটির জেলা জজ ড্যান্যা স্যাব্রো’র প্রতি আহ্বান জানিয়েছে বিচার বিভাগ। কারণ বিতাড়িত হওয়া এসব বাবা-মা’দের তাদের সন্তানের সঙ্গে মিলিত হওয়ার সুযোগ আছে।

এর আগে, গত এপ্রিলে মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় ট্রাম্পের ‘জিরো টলারেন্স’ নীতির আওতায় পাঁচ থেকে ১৭ বছর বয়সী দুই হাজার ৫৫১ সন্তানকে তাদের বাবা-মাদের আলাদা করা হয়।

তখন অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের অভিযোগে এসব অভিবাসী বাবা-মা’র আইনি প্রক্রিয়ায় গ্রেপ্তার করার আদেশ দেয়া হয়।

মঙ্গলবার ভোরে এনবিসি নিউজে প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

কে/

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh