• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতে গরুর দুধের চেয়ে মূত্রের দাম বেশি

আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ জুলাই ২০১৮, ১৯:০০

ভারতের রাজস্থানে গোমূত্রের চাহিদা এতটাই বেশি যে দুধের থেকেও তা বেশি দামে বিক্রি হচ্ছে। রাজ্যটির পাইকারী বাজারে দুধ লিটার প্রতি ১৫-৩০ টাকা এবং মূত্র লিটার প্রতি ২২-২৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

মঙ্গলবার দ্য টাইমস অব ইন্ডিয়া’তে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বাজারে গোমূত্রের ব্যাপক চাহিদা থাকায় ভাগ্য খুলছে পশুপালকদেরও।

গোমূত্র বিক্রির পর থেকে ২০ বছর ধরে দুধ বিক্রি করে আসা জয়পুরের কৈলেশ গুজ্জরের উপার্জন ৩০% বেড়ে গেছে। মাটিতে পড়ার আগেই গোমূত্র সংগ্রহের জন্য তিনি সারারাত জেগে থাকেন।

তিনি বলেন, গরু আমাদের মা। তাই গোমূত্র সংগ্রহের জন্য সারারাত জেগে থাকতে আমার কিছুই মনে হয় না।

এদিকে জয়পুরের একটা গরুর খামার থেকে ইতোমধ্যে গোমূত্র কেনা শুরু করেছেন ওম প্রকাশ মীনা নামের এক দুধ বিক্রেতা। তিনি বলেন, আমি ৩০ থেকে ৫০ টাকা দরে এক লিটার গোমূত্র বিক্রি করি।

তিনি বলেন, যেসব কৃষক কীটনাশকের পরিবর্তে গোমূত্র ব্যবহার করে, তাদের কাছেও এর চাহিদা ব্যাপক। তারা তাদের ফসলকে পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করতে গোমূত্র ছিটায়। অনেক মানুষ ধর্মীয় অনুষ্ঠানেও গোমূত্র ব্যবহার করে।

উদয়পুরে সরকার পরিচালিত কৃষি ও প্রযুক্তির বিষয়ক মহরন প্রতাপ বিশ্ববিদ্যালয় প্রতি মাসে জৈব কৃষি প্রকল্পে ৩০০-৫০০ লিটার গোমূত্র ব্যবহার করে। প্রতি মাসে তারা ১৫ থেকে ২০ রুপির গোমূত্র কেনে।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য উমা শংকর বলেন, কৃষকদের বাড়তি আয়ের উৎস হয়ে উঠেছে গোমূত্র।

রাজস্থানের গোপালনমন্ত্রী ওটারাম দেবাসি বলেন, রাজ্য সরকার পরিচালিত দুই হাজার ৫৬২টি কেন্দ্রে প্রায় আট লাখ ৫৮ হাজার ৯৬০টি গরু আছে।

কে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh