• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

রুয়ান্ডার একটি গ্রামে ২০০ বকনা বাছুর উপহার দিলো মোদি

আন্তর্জাতিক ডেস্ক
|  ২৪ জুলাই ২০১৮, ১৭:৫০ | আপডেট : ২৪ জুলাই ২০১৮, ১৮:২৭

রুয়ান্ডার রওয়েরু নামে একটি গ্রামের বাসিন্দাদের মঙ্গলবার ২০০ বকনা বাছুর উপহার দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর হিন্দুস্তান টাইমস।

স্থানীয় সূত্রে জানা গেছে, রুয়ান্ডান প্রেসিডেন্ট পল ক্যাগ্যামে’র জাতীয় সামাজিক সুরক্ষা প্রকল্পের অধীনে গরুগুলো দরিদ্রদের মাঝে বিতরণ করা হয়েছে। এটা রুয়ান্ডার সঙ্গে ভারতের ভ্রাতৃত্ববোধের পাশাপাশি দেশটির দরিদ্রদের জীবনযাত্রার মানও বৃদ্ধি করবে।

এদিনের শুরুতেই ভারতের প্রধানমন্ত্রী রুয়ান্ডার রাজধানী কিগালিতে ১৯৯৪ সালের গণহত্যার শিকার আড়াই লাখ মানুষের স্মরণে নির্মিত জেনোসাইড মেমোরিয়াল সেন্টার পরিদর্শন করেন।

দুই দিনের সরকারি সফরে সোমবার মোদি রুয়ান্ডা পৌঁছান। ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে তিনিই প্রথমবারের মতো পূর্ব আফ্রিকার দেশটিতে সফর করছেন।

এদিকে পল ক্যাগ্যামের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর দুই দেশের মধ্যে প্রতিরক্ষা, বাণিজ্য ও কৃষিখাতের সম্পর্ক দৃঢ় করার লক্ষ্যে রুয়ান্ডাকে ২০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

ভারতের দেয়া ঋণের মধ্যে ১০০ মিলিয়ন ডলার খরচ করা হবে বাণিজ্য পার্ক এবং কিগালি স্পেশাল ইকোনমিক জোনের উন্নয়নে। আর বাকি ১০০ মিলিয়ন ডলার ব্যয় করা হবে কৃষিক্ষেত্রের উন্নয়নে।

সংবাদ সম্মেলনে মোদি বলেন, রুয়ান্ডায় আমরা একটি দূতাবাস খুলব দ্রুতই। এর ফলে দুই দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও সুগম হবে। ভিসা, পাসপোর্ট ও কনস্যুলারের মতো সুবিধাও পাওয়া যাবে।

কে/

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়