• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

পরমাণু ‘নিরস্ত্রীকরণ শুরু’ উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৪ জুলাই ২০১৮, ১৫:৪২ | আপডেট : ২৪ জুলাই ২০১৮, ১৫:৫১

উত্তর কোরিয়া দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে অন্যতম গুরুত্বপূর্ণ একটি রকেট উৎক্ষেপণ সাইট ধ্বংস করা শুরু করেছে বলে জানা গেছে। স্যাটেলাইট থেকে পাঠানো ছবিতে দেখা গেছে, রকেট উৎক্ষেপণের সোহায়ে সাইট ধ্বংস করতে শুরু করেছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রভিত্তিক পর্যবেক্ষণ গ্রুপ ‘৩৮ নর্থ’ জানিয়েছে, গত জুনে যুক্তরাষ্ট্রের সঙ্গে যে প্রতিশ্রুতি দিয়েছিল, সে অনুযায়ী কাজ করতে শুরু করেছে পিয়ংইয়ং। খবর বিবিসির।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন একটি ইঞ্জিন টেস্ট সাইট ধ্বংস করার ব্যাপারে একমত হয়েছিলেন। কিন্তু সেটি কোন সাইট তা নির্দিষ্ট করে জানাননি তারা।

পিয়ংইয়ংয়ের দাবি, সোহায়ে একটি স্যাটেলাইট উৎক্ষেপণ সাইট। তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সন্দেহ এটিকে ব্যালিস্টিক মিসাইল পরীক্ষার জন্য ব্যবহার করা হয়।

গত মাসে সিঙ্গাপুরে ট্রাম্প-কিমের ঐতিহাসিক বৈঠকের সময় ‘কোরিয়ান উপদ্বীপে সম্পূর্ণ পারমাণবিক নিরস্ত্রীকরণ’-এর ব্যাপারে একটি চুক্তিতে সই করেন উভয় নেতা। তবে পিয়ংইয়ং কখন বা কীভাবে তার পারমাণবিক অস্ত্র ধ্বংস করবে সে ব্যাপারে ওই চুক্তিতে বিস্তারিত বলা ছিল না। তাই সেটির সমালোচনার জন্ম দেয়।

সোহায়ে টেস্ট সাইট ধ্বংসের বিষয়টি এমন এক সময় সামনে এলো যখন ১২ জুনের ওই বৈঠকের পর উত্তর কোরিয়ার আগ্রহ নিয়ে প্রশ্ন উঠছে।

এর আগে সোমবার প্রেসিডেন্ট ট্রাম্প বলেন যে, উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের অগ্রগতি নিয়ে তিনি ‘খুব খুশি’। গত নয় মাসে পিয়ংইয়ং কোনও মিসাইল উৎক্ষেপণ বা পারমাণবিক পরীক্ষা না চালানোর দিকে ইঙ্গিত করে ট্রাম্প এমন মন্তব্য করেছেন।

এর আগে গত সপ্তাহে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন যে, উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণের ‘কোনও সময়সীমা নেই’ এবং এটি নিয়ে তাড়াহুড়া করার কোনও কারণও নেই।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়