• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

দুই শিক্ষার্থী বহিষ্কারের সমালোচনা

কেরালা হাইকোর্টের রায় ‘ভালোবাসা অন্ধ’

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৩ জুলাই ২০১৮, ১৭:২৮
প্রেমের সম্পর্কের পর পালিয়ে বিয়ে করায় ভারতের এক কলেজ থেকে দুই শিক্ষার্থী বহিষ্কারের সমালোচনা করে ঐতিহাসিক রায় দিয়েছে কেরালা রাজ্যের উচ্চ আদালত। গত শনিবার (২১ জুলাই) এমন সিদ্ধান্তের সমালোচনা করে এমন রায় দিয়েছেন কেরালা হাইকোর্ট। খবর এনডিটিভি।

রায়ে হাইকোর্টের বিচারপতি এ মুহাম্মদ মোস্তাক জানান, ভালোবাসা অন্ধ। এটি মানুষের সহজাত মানবিক প্রবৃত্তি। প্রেম একান্তই মানুষের স্বাধীনতার বিষয়। এজন্য মানুষের ব্যক্তিগত গোপনীয়তার প্রতি শ্রদ্ধা থাকা উচিত।

রায়ে সুস্পষ্ট করে বলা হয়, কর্তৃপক্ষ হিসেবে শিক্ষা প্রতিষ্ঠানের কোনও অধিকার নেই শিক্ষার্থীদের ওপর নৈতিক পিতৃত্ববাদের খড়গ চাপিয়ে দেয়ার।

জানা গেছে, ভালোবাসার সম্পর্কের কারণে ভারতের কেরালা রাজ্যের একটি কলেজে সম্প্রতি দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। ঘটনাটি ঘটেছে কেরালার সিএইচএমএম কলেজ ফর অ্যাডভান্সড স্টাডিজের বিবিএ শিক্ষার্থী মালবিকা বাবু (২০) ও একই বিভাগের বিশাক (২১) এর ভালোবাসার সম্পর্ক নিয়ে।

মালবিকা বাবু ও বিশাক প্রেমের সম্পর্কে জড়িয়ে পালিয়ে বিয়ে করেন। আর এই কারণেই তাদের বহিষ্কার করে কলেজ কর্তৃপক্ষ।

তাদের বহিষ্কারাদেশ তুলে দেয়ার ব্যাপারে শনিবার রায়ে কেরালা হাইকোর্ট জানায়, তাদের ভালোবাসায় কলেজে শিক্ষার পরিবেশে কোনও ধরনের নেতিবাচক প্রভাব ফেলেছে কী না তা সম্পর্কে কোনও প্রমাণ না থাকায় শৃঙ্খলাভঙ্গের দায়ে দুই শিক্ষার্থীর বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেয়া যাবে না।

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়