• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

১০ ইরানি সেনা হত্যার দায় স্বীকার পিজেএকে’র

আন্তর্জাতিক ডেস্ক
|  ২২ জুলাই ২০১৮, ১৩:১০ | আপডেট : ২২ জুলাই ২০১৮, ১৩:১৫
ফাইল ছবি

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)-র ১০ সদস্য নিহত হওয়ার দায় স্বীকার করেছে ইরাকের ‘কুর্দিস্তান ফ্রি লাইফ পার্টি’ বা পিজেএকে। ইরাকের সীমান্তবর্তী কুর্দিস্তান প্রদেশের মারিভানে একটি সামরিক চেকপয়েন্টে ওই হামলা চালানো হয়। খবর ইরাকি কুর্দিস্তানভিত্তিক রুডো’র।

পিজেএকে জানিয়েছে, কুর্দি অঞ্চলের সুলেইমানি প্রদেশে তাদের বাহিনীর ওপর হামলা ও এক সদস্যকে হত্যার জবাবে এই হামলা চালানো হয়েছে। গ্রুপটির মুখপাত্র আমেদ শাহো বলেন, মারিভানে ওই হামলা আমরাই চালিয়েছি। পেনজওয়েনে আমাদের বাহিনীর ওপর হামলা ও একজন সদস্যকে হত্যার জবাবে এই হামলা চালিয়েছি আমরা।

সুলেইমানি প্রদেশের পেনজওয়েনের আলিয়াওয়া গ্রামের কাছে গেল ১৭ জুলাই পিজেএকে পার্টির সদস্য ও রাজনৈতিক কর্মী ইকবাল মুরাদির মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়।

শাহো আরও বলেন, আমরা পরে এ বিষয়ে আরও বিস্তারিত প্রকাশ করবো। ইরানি কর্মকর্তারা যে সংখ্যা বা ক্ষয়ক্ষতির কথা বলছেন এর চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী। আর আমাদের কেউ হতাহত হয়নি। আমাদের বাহিনী ও সদস্যদের ওপর আইআরজিসি হামলা না চালালে আমরাও আর পাল্টা জবাব দেবো না।

কুর্দিস্তান অঞ্চল-ইরান সীমান্ত এলাকায় যেসব কুর্দিশ সশস্ত্র গ্রুপ সক্রিয় রয়েছে পিজেএকে সেগুলোর একটি। কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)-র সঙ্গে এই গ্রুপটির সম্পৃক্ততা রয়েছে।

উল্লেখ্য, এটি গত কয়েক বছরের মধ্যে ইরাক-ইরান সীমান্তে ইরানি সেনা হতাহতের সবচেয়ে বড় ঘটনা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়