• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

থেরেসা মে’কে হত্যাচেষ্টায় দোষী সাব্যস্ত হলেন বাংলাদেশি তরুণ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২০ জুলাই ২০১৮, ০৮:৩৯ | আপডেট : ২০ জুলাই ২০১৮, ০৯:২১
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে’কে হত্যার পরিকল্পনার অভিযোগে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ তরুণ নাইমুর জাকারিয়া রহমানকে দোষী সাব্যস্ত করা হয়েছে। বুধবার ওল্ড বেইলি কোর্টে তাকে দোষী সাব্যস্ত করা হয়। এই তরুণ জঙ্গিগোষ্ঠী আইএসএ’র আদর্শে অনুপ্রাণিত হয়ে ১০ নং ডাউনিং স্ট্রিটে থেরেসাকে হত্যা করতে চেয়েছিলেন। খবর রয়টার্স, দ্য গার্ডিয়ান।

গত বছর ২৮ নভেম্বর ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হত্যা প্রচেষ্টার অভিযোগে নাইমুরকে গ্রেপ্তার করে পুলিশ।  

পুলিশের জানায়, থেরেসা মে’র ডাউনিং স্ট্রিটের অফিসের ফটকে বিস্ফোরণ ঘটানো এবং ভবনের ভেতরে ঢুকে তাকে হত্যার পরিকল্পনা করছিলেন তিনি। ছুরি, সুইসাইড ভেস্ট ব্যবহার করে হত্যা করতে চেয়েছিলেন ২০ বছরে নাইমুর। তিনি উত্তর লন্ডনের বাসিন্দা।

পৃথক সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনায় মোহাম্মদ আকিব ইমরান নামের এক ব্যক্তিকে সহায়তার অভিযোগও রয়েছে নাইমুরের বিরুদ্ধে। ২১ বছরের মোহাম্মদ আকিব ইমরান পাকিস্তানি বংশোদ্ভূত বলে জানা গেছে। নাইমুরকে গ্রেপ্তারের সময় আকিবও গ্রেপ্তার হয়।

--------------------------------------------------------
আরও পড়ুন :  ইহুদি রাষ্ট্র হিসেবে ইসরায়েলের আনুষ্ঠানিক যাত্রা শুরু
--------------------------------------------------------

মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম কমান্ডের প্রধান ডিন হায়ডন বলেন, নাইমুরের এক চাচা আইএস সদস্য। তিনি সিরিয়ায় আছেন। তার সঙ্গে নাইমুরের যোগাযোগ ছিল। তিনিই মূলত নাইমুরকে ব্রিটেনে হামলা চালাতে প্ররোচিত করেছেন। দুই বছর ধরে এ হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছিলেন নাইমুর। তবে গত বছর এক ড্রোন হামলায় তার চাচা মারা যান।

এপি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়