• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ শুক্রবার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ জুলাই ২০১৮, ১৯:৫৩

একবিংশ শতাব্দীর সবচেয়ে দীর্ঘতম চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামীকাল শুক্রবার। সেদিন চাঁদ ঘুরতে ঘুরতে প্রবেশ করবে একেবারে পৃথিবীর ছায়ার মধ্যে। যার স্থায়ীত্ব হবে ১ ঘণ্টা ৪৩ মিনিট। যা সময়ের দিক থেকে এই শতাব্দীর সবচেয়ে দীর্ঘতম চন্দ্রগ্রহণ। শুধু গ্রহণ হওয়াই নয়, চাঁদ সেদিন সূর্যের আলো বিকিরণ করে লাল হয়ে যাবে। অর্থাৎ ব্লাড মুনও দেখা যাবে একইসঙ্গে। নাসা এমন তথ্য জানায়। খবর ইয়াহু নিউজ।

পৃথিবীর সব জায়গা থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না। উত্তর ও দক্ষিণ আমেরিকার মানুষ এই গ্রহণ দেখতে পাবেন না। আফ্রিকা, মধ্যপ্রাচ্য, ভারত, অস্ট্রেলিয়া ও ইউরোপের কিছু দেশ থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে। এর আগে এত বেশিক্ষণ ধরে চন্দ্রগ্রহণ এই শতাব্দীতে কোনও দিন হয়নি। দেড় ঘণ্টার বেশি সময় চন্দ্রগ্রহণ হয়েছে এমনটা নিশ্চয়ই দেখা গিয়েছে। এবার আরও বেশি সময় লাগবে। ফলে এবারের গ্রহণ নিঃসন্দেহে অভিনব ঘটনা হতে চলেছে। এর আগের চন্দ্রগ্রহণ হয় ২০১১ সালের ১৫ জুন । সেটা ১০০ মিনিট স্থায়ী হয়েছিল।

--------------------------------------------------------
আরও পড়ুন : ক্লাউড প্রযুক্তি নিয়ে মাইক্রোসফটের সঙ্গে চুক্তি সই করল ওয়ালমার্ট
--------------------------------------------------------

২০০০ সালের ১৬ জুলাই মাসে চন্দ্রগ্রহণ হয় ১০৭ মিনিট স্থায়ী। ১৯৮২ সালে চন্দ্রগ্রহণ হয় ১০৭ মিনিট ও ১৯৩৫ সালে চন্দ্রগ্রহণ হয় ১০১ মিনিট স্থায়ী। এবারে চন্দ্রগ্রহণ ১ ঘণ্টা ৪৩ মিনিট স্থায়ী হতে চলেছে।

নতুন আকর্ষণ নতুন শতাব্দীতে এটাই হতে চলেছে সবচেয়ে বড় চন্দ্রগ্রহণ। এর আগে সুপার ব্লাড ও ব্লু মুন একসঙ্গে দেখেছে পৃথিবীর মানুষ। এবারের চন্দ্রগ্রহণও একইরকমের আকর্ষণ হতে চলেছে। বিশেষ করে এবার ভারতে ভালো করে চন্দ্রগ্রহণ দেখা যাবে। বিশেষ তাৎপর্য এতক্ষণ ধরে চন্দ্রগ্রহণের কারণ চাঁদ পৃথিবীর মধ্যভাগের ছায়ার মধ্যে দিয়ে বেরিয়ে যাবে। এটাকে বলা হচ্ছে উমব্রা। এক্ষেত্রে পৃথিবী ও চাঁদের অবস্থান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পৃথিবী সূর্য থেকে সবচেয়ে দূরে অবস্থান করবে। আর চাঁদ পৃথিবী থেকে সবচেয়ে দূরে অবস্থান করবে।

উল্লেখ্য, সাধারণত পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব তিন লক্ষ ৮৪ হাজার কিলোমিটার। চাঁদ যেহেতু একটি উপবৃত্তাকার কক্ষপথে ঘোরে, তাই ঘুরতে ঘুরতে কোনও সময় পৃথিবীর কাছে চলে আসে আবার দূরেও চলে যায়। চাঁদ পৃথিবীর সর্বাধিক কাছে তিন লাখ ৫৬ হাজার কিলোমিটারে চলে আসে। আবার দূরে গেলে সর্বাধিক চার লাখ ছয় হাজার কিলোমিটার দূরে চলে যায়। আগামী ২৭ জুলাই পৃথিবী থেকে চাঁদের দূরত্বও প্রায় ৪ লাখ ৬ কিলোমিটারের কাছাকাছি থাকবে।

আরও পড়ুন :

এপি/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বের দীর্ঘতম আলপনা আঁকা হচ্ছে হাওরে
বছরের প্রথম চন্দ্রগ্রহণ শুরু, যেসব দেশ থেকে দেখা যাচ্ছে
অর্ধশতাব্দী পর চন্দ্রাভিযানে সাফল্য এলো যুক্তরাষ্ট্রের
যুদ্ধ বন্ধে মার্কিন ভেটো শতাব্দীর সেরা কূটনীতিক বিপর্যয় : ইরান
X
Fresh