• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

রাশিয়ান বেলুনারোহীর বিশ্বরেকর্ড

অনলাইন ডেস্ক
|  ২৩ জুলাই ২০১৬, ১৬:৩৭ | আপডেট : ২৩ জুলাই ২০১৬, ১৬:৪০
কম সময় নিয়ে বেলুনে বিশ্বভ্রমণ করে রেকর্ড করেছেন রাশিয়ার   বেলুনারোহী ফয়েদর কুনিয়েখুভ। এ ভ্রমণে তিনি সময় নিয়েছেন ১১ দিন ছয় ঘণ্টা।

তাকে সাহায্যকারী ক্রু বলেন, ফয়েদর কুনিয়েখুভ এর বেলুন শনিবার উত্তর অস্ট্রেলিয়ার নর্থাম শহরের বিমানঘাঁটিতে এসে পৌঁছান। এখান থেকেই তিনি ১১ দিন আগে তার যাত্রা শুরু করেন।

বিশ্ব এয়ার স্পোর্টস ফেডারেশন দ্বারা নিশ্চিত করা হয় তাহলে তিনি ২০০২ সালে গড়া আমেরিকান স্টিভ ফস্টারের রেকর্ডের চেয়ে আরো দুই দিন সময় কম নিয়ে এই রেকর্ড করবেন।

শুক্রবার কুনিয়েখুভের পুত্র অস্কার অস্ট্রেলিয়ান এবিসি টেলিভিশনকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, এটা খুবই কঠিন একটা কাজ ছিল। রাতের পর রাত ভারত মহাসাগর পাড়ি দেয়ার পর এ্যান্টার্কটিকা পাশ দিয়ে অস্ট্রেলিয়ায় পৌঁছা। কিন্তু তিনি ঠিক আছেন।

৬৫ বছর বয়সী কুনিয়েখুভ বেলুনে উড়ার জন্য রুট ঠিক করেন অস্ট্রেলিয়া থেকে নিউজিল্যান্ডের উপর দিয়ে প্রশান্ত মহাসাগর হয়ে দক্ষিণ আমেরিকা, উত্তমাশা অন্তরীপ এবং দক্ষিণ মহাসাগরের উপর দিয়ে আমেরিকা।

তার ক্রু বলেন, বেলুনটি ৫৬মিটার (১৮৩ ফুট) লম্বা। এতে হিলিয়াম এবং গরম বাতাস ব্যবহার করা হয়েছে। যখন ১১ দিন ছয় ঘণ্টার মধ্যে রুট শেষ হয়, তখন ফস্টারের রেকর্ড ভেঙ্গে যায়।

আমেরিকান ফস্টারর নর্থাম থেকে শুরু করে ১৩ দিন আট ঘণ্টা সময় নিয়ে তার রেকর্ড গড়েছিলেন।

অবশ্য এখনো বিশ্ব এয়ার স্পোর্টস ফেডারেশনের তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়