• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আন্তর্জাতিক বিচার আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলা

আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ জুলাই ২০১৮, ০৯:৫০
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলা দায়েরের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে আন্তর্জাতিক বিচার আদালত। ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য জবাবদিহি করতেই এ মামলা দায়ের করা হয়েছে বলে আদালত জানিয়েছেন। খবর পার্সটুডের।

তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন মুখপাত্র দাবি করেছেন, ইরানের এ মামলার কোনও গুরুত্ব নেই। আদালতে এর বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ব্যবস্থা নেবে বলে তিনি জানিয়েছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ মামলা দায়েরের বিষয়টি ঘোষণা করার একদিন পর মঙ্গলবার আন্তর্জাতিক বিচার আদালত এটি নিশ্চিত করলো।

এর আগে সোমবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ আন্তর্জাতিক বিচার আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। তেহরানের বিরুদ্ধে নতুন করে একতরফা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করার কারণে ইরান এ পদক্ষেপ নিয়েছে বলে জানান তিনি ।

--------------------------------------------------------
আরও পড়ুন : গুগল ইমেজে ‘ইডিয়ট’ সার্চে ভেসে উঠছে ট্রাম্পের ছবি
--------------------------------------------------------

তিনি এ প্রসঙ্গে বলেছেন, বেআইনিভাবে নিষেধাজ্ঞা পুনর্বহাল করার জন্য যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে জবাবদিহি করতে মামলা দায়ের করেছে ইরান।

গত ৮ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন। এরপর তিনি বলেন, ইরানের বিরুদ্ধে এ যাবতকালের কঠোরতম নিষেধাজ্ঞা আরোপ করা হবে। অথচ ২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর যে সমঝোতা সই হয় তাতে যুক্তরাষ্ট্রও সই করেছিল। শুধু তাই নয়, পরবর্তীতে সে সমঝোতা জাতিসংঘ নিরাপত্তা পরিষদও অনুমোদন করেছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
কেন ইরানের ইস্পাহানকেই টার্গেট করল ইসরায়েল 
ইরানে বিস্ফোরণ: মার্কিন গণমাধ্যম বলছে ইসরায়েল হামলা করেছে
ইসরায়েলি হামলার প্রতিশোধের বিষয়ে যা জানাল ইরান
X
Fresh