• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

নিজের ৬০ শতাংশ বেতন কমানোর ঘোষণা মেক্সিকো প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৭ জুলাই ২০১৮, ২৩:২১ | আপডেট : ১৭ জুলাই ২০১৮, ২৩:২৫

সরকারে ব্যয় কমাতে নিজের বেতন-ভাতা ৬০ শতাংশ কমানোর কথা জানিয়েছেন মেক্সিকোর নবনির্বাচিত বামপন্থী প্রেসিডেন্ট অ্যান্দ্রেস মানুয়েল লোপেজ ওবরাদোর। আগামী ডিসেম্বরে তিনি ছয় বছরের জন্য দেশ পরিচালনার দায়িত্ব নেবেন। খবর লস অ্যাঞ্জেলস টাইমসের।

রোববার দেশটির রাজধানী মেক্সিকো সিটিতে তার নির্বাচনী ক্যাম্পের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন লোপেজ ওবরাদোর। তিনি বলেন, আমরা চাই বাজেটের সবকিছু সাধারণ মানুষের কাছে পৌঁছে যাক।

লোপেজ ওবরাদোর বলেন, তিনি প্রতি মাসে বেতন বাবদ এক লাখ আট হাজার পেসো নেবেন। তিনি বলেন, তার ক্ষমতার ছয় বছরে কোনও সরকারি কর্মকর্তা প্রেসিডেন্টের চেয়ে বেশি বেতন-ভাতা পাবেন না। মেক্সিকোর বর্তমান প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েটা প্রতি মাসে বেতন বাবদ দুই লাখ ৭০ হাজার পেসো পান।

লোপেজ ওবরাদোর বলেন, তিনি বেতন আরও কমাতে চেয়েছিলেন। কিন্তু ভবিষ্যৎ মন্ত্রিসভার অন্য সদস্য যারা বেসরকারি খাতের চাকরি ছেড়ে এসেছেন, তাদের অসুবিধার কথা চিন্তা করে আপাতত সেই পরিকল্পনা বাদ দিচ্ছেন তিনি।

তবে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তাদের বিভিন্ন সুবিধা যেমন- গাড়ির চালক, দেহরক্ষী ও ব্যক্তিগত চিকিৎসাবিমা সংক্রান্ত খরচগুলো কমানোর পরিকল্পনাও তার রয়েছে বলে জানান তিনি।

এছাড়া সরকারি কর্মকর্তাদের তাঁদের সম্পদের হিসাব প্রকাশ করতে হবে বলে জানিয়েছেন ওবরাদোর।

উল্লেখ্য, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতি সূচকে ১৮০ দেশের মধ্যে মেক্সিকোর অবস্থান ১৩৫তম।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়