• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

লিবিয়ায় নারী-শিশুসহ ৮ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু, বাংলাদেশি উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৭ জুলাই ২০১৮, ১৮:৪৭ | আপডেট : ১৭ জুলাই ২০১৮, ১৮:৫৭

লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় উপকূলবর্তী শহর জুয়ারায় দমবন্ধ হয়ে ছয় শিশুসহ আটজন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার পেট্রোলের ধোঁয়ার কারণে একটি লরি কন্টেইনারের ভেতর তাদের মৃত্যু হয়। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

জুয়ারা শহরের নিরাপত্তা অধিদপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, আরও ৯০ জন অভিবাসন প্রত্যাশীকে ওই কন্টেইনারের ভেতর থেকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করা হয়েছে। এখন তাদের স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় উপকূলবর্তী শহর এই জুয়ারা দিয়েই মানবপাচারকারীরা অভিবাসীদের ইউরোপের পাঠায়। জুয়ারা লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে প্রায় ১১০ কিলোমিটার দূরে অবস্থিত।

ওই বিবৃতিতে বলা হয়েছে, অভিবাসন প্রত্যাশীদের মধ্যে সাব-সাহারান আফ্রিকান দেশ ও আরবের বিভিন্ন দেশ এমনকি পাকিস্তান ও বাংলাদেশের নাগরিকও ছিল। মাংস বা মাছ পরিবহনের জন্য ব্যবহৃত হিমায়িত কন্টেইনারের ভেতর থেকে তাদের উদ্ধার করা হয়।

নিরাপত্তা অধিদপ্তর জানায়, এই দীর্ঘ আটকে থাকার কারণে দমবন্ধ হয়ে ছয় শিশু, এক নারী ও যুবকসহ আটজনের মৃত্যু হয়েছে। ওই কন্টেইনারের ভেতর পেট্রোলের গ্যালনও পাওয়া গেছে বলে জানিয়েছে তারা।

পরে নিরাপত্তা অধিদপ্তর কিছু ছবি প্রকাশ করে। সেখানে দেখা গেছে, ওই কন্টেইনারের ভেতর কমপক্ষে নয়টি প্লাস্টিক জেরি কেন রয়েছে। এছাড়াও অনেকগুলো লাইফ-জ্যাকেটও ছিল সেখানে। তাই ধারণা করা হচ্ছে, তারা নৌকায় করে ইউরোপে পাড়ি জমানোর পরিকল্পনা করছিলেন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়