• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

ভারতে মাদার তেরেসার সব চাইল্ড কেয়ার হোম পরিদর্শনের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৭ জুলাই ২০১৮, ১৬:৩৬ | আপডেট : ১৭ জুলাই ২০১৮, ১৬:৪৩

ভারত সরকার অবিলম্বে মাদার তেরেসা প্রতিষ্ঠিত সব চাইল্ডকেয়ার হোম পরিদর্শনের নির্দেশ দিয়েছে। ঝাড়খণ্ড রাজ্যের রাজধানী রাঁচিতে মাদার তেরেসা চাইল্ডকেয়ার হোমস (শিশু পরিচর্যা কেন্দ্র) থেকে এক শিশুকে দত্তক দেয়ার অভিযোগে ওই হোমের নারী কর্মীকে গ্রেপ্তারের পর হোম পরিদর্শনের এই নির্দেশনা এলো। খবর বাসসের।

ভারতে অবৈধভাবে শিশু দত্তক নেয়া একটি বড় ধরনের ব্যবসা। সরকার বলছে, দেশটিতে প্রতি বছর এক লাখেরও বেশি শিশু নিখোঁজ হচ্ছে।

চলতি মাসের প্রথমদিকে কয়েক হাজার ডলারের বিনিময়ে কমপক্ষে পাঁচটি শিশু বিক্রির অভিযোগে পুলিশ রাঁচির একটি মাদার তেরেসা হোমসের একজন নান ও এক কর্মীকে গ্রেপ্তার করে।

হোম থেকে সদ্যজাত শিশু নিখোঁজ হওয়ার বিষয়ে স্থানীয় শিশুকল্যাণ কর্তৃপক্ষ পুলিশকে অবহিত করলে এই কেলেঙ্কারির কথা প্রকাশ পায়।

ভারতের নারী ও শিশু উন্নয়ন মন্ত্রী মানেকা গান্ধী এক বার্তায় বলেন, মাদার তেরেসা চ্যারিটি থেকে পরিচালিত দেশের সব চাইল্ড কেয়ার হোম অবিলম্বে পরিদর্শনে সব রাজ্য সরকারকে নির্দেশ দেয়া হয়েছে।

তিনি বলেন, আগামী মাসের মধ্যে সব চাইল্ডকেয়ার প্রতিষ্ঠানকে নিবন্ধিত এবং কেন্দ্রীয় দত্তক কর্তৃপক্ষের সঙ্গে যুক্ত হতে হবে।

গত ডিসেম্বরে ভারতের সুপ্রিম কোর্ট সব চাইল্ডকেয়ার প্রতিষ্ঠানের নিবন্ধন এবং এতিমদের কেন্দ্রীয় দত্তক ব্যবস্থাপনার আওতায় আনার নির্দেশ দেয়।

এদিকে মিশনারিজ কর্তৃপক্ষ ঝাড়খণ্ডে শিশু দত্তকের কেলেঙ্কারির পর বিষয়টি সতর্কতার সঙ্গে দেখা এবং এরকম ঘটনার পুনরাবৃত্তি যেন না হয় তা নিশ্চিত করার কথা বলেছে।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়