• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

রাশিয়ার হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে যুক্তরাষ্ট্রে এক নারী গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৭ জুলাই ২০১৮, ১৫:২৪ | আপডেট : ১৭ জুলাই ২০১৮, ১৫:৪৪

রাজনৈতিক দলে অনুপ্রবেশ এবং রুশ সরকারের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে ২৯ বছরের এক নারীকে গ্রেপ্তার করেছে মার্কিন সরকার।

মারিয়া বুটিনা নামের এই নারী রিপাবলিকান পার্টির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলেন এবং অস্ত্র রাখার একজন সমর্থক হয়ে ওঠেন বলে জানানো হয়েছে মার্কিন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনগুলোতে।

অবশ্য, এই অভিযোগের সঙ্গে ২০১৬ সালে অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়ে তদন্তের সংশ্লিষ্টতা নেই। তবে ক্রেমলিনের উচ্চ-পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশে বুটিনা কাজ করতেন বলে তার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে।

বুটিনার আইনজীবী রবার্ট ড্রিসকল সোমবার এক বিবৃতিতে বলেন, তার মক্কেল কোনও এজেন্ট নন, বরং তিনি আন্তর্জাতিক সম্পর্কের একজন শিক্ষার্থী। এই ডিগ্রির সাহায্যে তিনি ব্যবসাকে তার পেশা হিসেবে নিতে চান।

--------------------------------------------------------
আরও পড়ুন :  ফিলিস্তিন আমার হৃদয় : ম্যারাডোনা
--------------------------------------------------------

তিনি বলেন, এই অভিযোগ বানোয়াট এবং এতে বুটিনা যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কোনও নীতি বা আইনকে প্রভাবিত বা হেয় করেছেন- এমন কিছুর উল্লেখ নেই। বরং তিনি মাসের পর মাস বিভিন্ন সরকারি সংস্থাকে সহযোগিতা করে আসছেন।

দেশটির ডিপার্টমেন্ট অব জাস্টিস(ডিওজে) এক বিবৃতিতে জানিয়েছে, ওয়াশিংটনে বসবাসকারী বুটিনাকে গত রোববার গ্রেপ্তার করা হয় এবং বুধবার আদালতে শুনানি না হওয়া পর্যন্ত তাকে কারাগারে থাকতে হবে।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকের কয়েক ঘণ্টার মধ্যেই বুটিনাকে গ্রেপ্তারের ঘোষণাটি দেয়া হলো।

 

আরও পড়ুন :  

কে/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়