• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

তেল উৎপাদনকারীদের ফাঁদে পড়েছেন ট্রাম্প: ইরান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ জুলাই ২০১৮, ২১:১৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মনে করছেন কিছু সুনির্দিষ্ট দেশ ইরানের তেলের ঘাটতি পূরণ করে দেবে। ট্রাম্পের এমন আশাকে ভুল বলে মন্তব্য করছেন ওপেকে নিযুক্ত ইরানের প্রতিনিধি হোসেইন কাজেমপুর। তিনি নিউইয়র্ক ভিত্তিক বার্তা সংস্থা ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটা জানান।

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ওইসব দেশের পাতানো ফাঁদে পা দিয়েছেন। ইরানের তেল বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের জন্য হিতে বিপরীত হতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি ইরানের পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে ঘোষণা করেছেন, আগামী নভেম্বর নাগাদ তেহরানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হবে।

তিনি আন্তর্জাতিক বাজারে ইরানের তেল বিক্রি শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে বলেও হুমকি দিয়েছেন। ইরানের তেলের সম্ভাব্য ঘাটতি রোধ করতে ট্রাম্প সৌদি আরবসহ আরও কিছু দেশের প্রতি আহ্বান জানিয়েছেন।

এ সম্পর্কে কাজেমপুর আরও বলেন, আন্তর্জাতিক বাজারে ইরানের তেল সরবরাহ বন্ধ করে দেয়া হলে শেষ পর্যন্ত তাতে বিশ্ব অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে। ইরানের তেলের ঘাটতি পূরণ করার সামর্থ্য অবশিষ্ট তেল উৎপাদনকারী দেশগুলোর নেই বলেও তিনি উল্লেখ করেন।

এপি/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাড়ল সয়াবিন তেলের দাম
বগুড়ায় তেলের দোকানে ভয়াবহ অগ্নিকাণ্ড
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
ইসরায়েলে হামলার পর কমেছে তেলের দাম
X
Fresh