• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

ফিনল্যান্ডের হেলসিংকিতে মুখোমুখি ট্রাম্প-পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ জুলাই ২০১৮, ১৯:২১ | আপডেট : ১৬ জুলাই ২০১৮, ২০:২৩
ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে বৈঠকে বসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। করমর্দনের মাধ্যমে সোমবার দুই নেতার সাক্ষাৎ পর্ব শুরু হয়। সাক্ষাতের শুরুতেই ট্রাম্প সফলভাবে বিশ্বকাপ ফুটবল আয়োজনের জন্য পুতিনকে শুভেচ্ছা জানান। খবর গার্ডিয়ান, অ্যাসোসিয়েট প্রেস।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, সত্যিই চমৎকার একটি বিশ্বকাপ আয়োজনের জন্য আমি আপনাকে শুভেচ্ছা জানাতে চাই। এটি অন্যতম সেরা আয়োজনগুলোর একটি ছিল।

ট্রাম্প রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে বলেন, সারাবিশ্ব আমাদের একসঙ্গে দেখতে চায়। দুই দেশের মধ্যে যে বৈঠক শুরু হয়েছে এটাই হলো সবচেয়ে ভালো দিক।  

নির্ধারিত সময়ের বেশ খানিকটা পরে স্থানীয় সময় দুপুর ২টায় বৈঠকটি শুরু হয় । হেলসিংকির প্রেসিডেনশিয়াল প্যালেসে দুই নেতার আলোচনা অনুষ্ঠানে রয়েছে বিশ্ব মিডিয়ার নজর।

বৈঠকে তারা বাণিজ্য, সেনাবাহিনী ইস্যু, চীনের আধিপত্য বিস্তার নিয়ে আলোচনা করবেন বলে জানান ট্রাম্প।

তিনি আরও বলেন, আমাদের মধ্যে সম্পর্ক খুব বেশি ভালো নয়। যদিও গত দুই বছর ধরে সম্পর্কের দূরত্ব কমছে। রাশিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি হলে সেটা ভালো হবে, এটা খারাপ কিছু না। 

উল্লেখ্য, ডেমোক্রেট সিনেটরা এই বৈঠক বাতিলে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন। কিন্তু হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয় যে, এই বৈঠক যথাসময়ে অনুষ্ঠিত হবে। সবশেষ মুখোমুখি হলেন এই দুই প্রভাবশালী নেতা।

এপি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়