• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

৪৭০ কোটি ডলার ক্ষতিপূরণ, আপিল করবে জনসন অ্যান্ড জনসন

আন্তর্জাতিক ডেস্ক
|  ১৬ জুলাই ২০১৮, ১০:৪৬ | আপডেট : ১৬ জুলাই ২০১৮, ১০:৫৯

মার্কিন বহুজাতিক কোম্পানি জনসন অ্যান্ড জনসন (জে অ্যান্ড জে) তাদের বিরুদ্ধে ৪৭০ কোটি ডলার ক্ষতিপূরণের রায়ের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে। যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যের ২২ জন নারী অভিযোগ করেছেন, তাদের জরায়ু ক্যানসারের পেছনে জনসন অ্যান্ড জনসন অ্যাসবেস্টস-দূষিত পাউডার দায়ী। খবর রয়টার্সের।

কয়েকজন আইন বিশেষজ্ঞ বলছেন, যদিও মিসৌরিতে আগে কয়েকটি মামলায় আপিল করে জিতেছে জনসন অ্যান্ড জনসন। তবে বৃহস্পতিবার সেন্ট লুইসের সার্কিট কোর্ট যে রায় দিয়েছেন সেটির বিরুদ্ধে আপিল করতে বেশ কাঠখড় পোহাতে হবে বিশ্বখ্যাত কসমেটিকস সামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠানকে।

--------------------------------------------------------
আরও পড়ুন  : তুরস্কে দুই বছরের জরুরি অবস্থা উঠছে ১৮ জুলাই
--------------------------------------------------------

জনসন অ্যান্ড জনসনের একজন আইনজীবী জন বেইসনার বলেছেন, আমাদের একটি বড় সমস্যা হবে, কোনটির বিরুদ্ধে আপিল করবো সেটির অগ্রাধিকার ঠিক করা।

ওই রায়ের পর এক বিবৃতিতে জে অ্যান্ড জে তাদের অবস্থান জানিয়ে বলেছে, তাদের পণ্যে কখনও অ্যাসবেস্টসের দূষণ ঘটেনি এবং তাদের পণ্য ক্যান্সারের জন্য দায়ী নয়।

বৃহস্পতিবারের রায়টি জে অ্যান্ড জের বেবি পাউডারের মতো ক্যান্সারের কারণ ট্যালকভিত্তিক পণ্যের ওপর এখন পর্যন্ত সবচেয়ে বড় ক্ষতিপূরণ মামলা। উভয়পক্ষ থেকে পাঁচ সপ্তাহের বিশেষজ্ঞ সাক্ষ্য গ্রহণের পর জুরি বোর্ড মাত্র একদিনের মধ্যে রায় ঘোষণা করেন।

এদিকে এটি জে অ্যান্ড জের জন্য অনেক চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। কেননা যুক্তরাষ্ট্রজুড়ে ট্যালক সংক্রান্ত প্রায় নয় হাজার মামলা মোকাবেলা করছে তারা। ট্যালক সংক্রান্ত মামলায় আগেও বেশ কয়েকটি বড় রায় পরিবর্তনে সফলতা পেয়েছে কোম্পানিটি। তবে একইসঙ্গে তাদের পণ্য ব্যবহার করে ক্ষতিগ্রস্ত হয়েছে এমন নিত্যনতুন অভিযোগও আসছে।

আরও পড়ুন  : 

এ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়