• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

অস্ট্রেলিয়ায় ১৫ ফুটের দানব কুমির ধরা পড়ল ৮ বছরের চেষ্টায় ​

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৫ জুলাই ২০১৮, ১৭:৪০
৬০ বছর বয়সের কুমিরের ওজন ১৩২৮ পাউন্ড৷ এই দানব কুমিরকে ধরতে খোঁজ চলে প্রায় আট বছর। সবশেষ ওই কুমিরকে খাঁচাবন্দি করা সম্ভব হয়েছে৷ সম্প্রতি অস্ট্রেলিয়ায় এই দানব কুমিরটি ধরা পড়ে। খবর দ্য সান, টেলিগ্রাফ।

 

কুমিরটিকে প্রথম দেখতে পাওয়া যায় ২০১০ সালে। তারপর আট বছর তাকে ধরার বহু চেষ্টা করা হয়। কিন্তু তাকে ধরা যায়নি। দীর্ঘদিন পরে  জালে ধরা পড়ে সেই বৃহদাকার কুমিরটি।

১৫.৪ ফুটের (৪.৭ মিটার) রাক্ষুসে ওই কুমিরকে ধরার জন্য ফাঁদ পাতা হয় উত্তরের প্রান্তিক শহর ক্যাথেরাইনে। ২০১০ সাল থেকেই অবশ্য তাকে দেখতে পাওয়ার পরই ফাঁদ পাতা হয়।

অস্ট্রেলিয়ার বন দপ্তরের কর্মকর্তা জন বুরকে সংবাদ মাধ্যমকে জানান,  আমরা এটাকে অনেক নামে ডাকি। কারণ একে ধরতে বহু প্রচেষ্টা চালাতে হয়েছে। এই দানব কুমিরকে ধরা রোমাঞ্চের থেকে কিছু কম নয়। এর আকারটা একবার দেখুন। সেটা প্রশংসার যোগ্য। তারপর এর বয়স। এসব দেখে এর প্রতি একটা সম্মান তৈরি হয়।

উত্তরের এলাকার দায়িত্বে থাকা বন্যপ্রাণী অভিযানের প্রধান ট্রেসি ডুলডিজ জানিয়েছেন, কুমিরটিকে সাধারণ মানুষের থেকে আলাদা করে একটি কুমিরের খামারে রাখা হয়েছে। আজ পর্যন্ত ক্যাথেরিন নদী থেকে ধরা পড়া কুমিররে মধ্যে সব থেকে বড় কুমির এটি। প্রতি বছর বন্যপ্রাণী অভিযানের দল প্রায় ২৫০টি কুমির ধরে। প্রধানত যারা সমস্যা তৈরি করে সেসব কুমিরকেই ধরা হয়।

উল্লেখ্য, লবণাক্ত জলের কুমিরের বিষয়টি অস্ট্রেলিয়ার মানুষের কাছে খুবই সাধারণ। এরা বছরে কম করে দুজন মানুষকে মেরে ফেলে। কুমিরকে সংরক্ষিত প্রাণী বলে ঘোষণা করার পর থেকেই কুমিরের সংখ্যা বাড়তে শুরু করেছে দেশটিতে। ১৯৭০ এ কুমিরকে সংরক্ষিত প্রাণী হিসেবে ঘোষণা করা হয়।

এপি/পি

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়