• ঢাকা রবিবার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

ভারতের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হতে পারেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৪ জুলাই ২০১৮, ১৬:৪৫
ফাইল ছবি

ভারতের আসন্ন প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের প্রধান অতিথি হতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অনুষ্ঠানে হাজির থাকার জন্য বিদেশ মন্ত্রণালয়ের তরফে গত এপ্রিলে হোয়াইট হাউজে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। সেই চিঠির জবাবের অপেক্ষায় রয়েছে ভারত। সাম্প্রতিক আন্তর্জাতিক প্রেক্ষাপটে এই আমন্ত্রণের তাৎপর্য খুঁজছেন বিশেষজ্ঞরা। খবর জিনিউজের।

সম্প্রতি কূটনৈতিক স্তরে ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কে কিছুটা শীতলতা দেখা দিয়েছে। আন্তর্জাতিক বাণিজ্যে একাধিক পণ্যে শুল্ক আরোপ, ইরান থেকে তেল আমদানি ও রাশিয়া থেকে ভারতের এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনা ভালো চোখে দেখেনি যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে এসেছে ট্রাম্প প্রশাসন। সঙ্গে হোয়াইট হাউজ থেকে পুরো বিশ্বকে হুমকি দেয়া হয়েছে, ৪ নভেম্বরের মধ্যে ইরান থেকে তেল আমদানি বন্ধ না করলে ফল ভয়ানক হবে।

তবে এবারই প্রথম নয়, ২০১৫ সালে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সেই প্রথম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন কোনও মার্কিন প্রেসিডেন্ট। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে ওবামার উপস্থিতি দুই দেশের মধ্যকার সম্পর্ক আরও জোরদার করবে বলে জানিয়েছিলেন বিশেষজ্ঞরা।

গত বছর প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ১০ আসিয়ান দেশের রাষ্ট্রনেতারা। ছিলেন থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, সিঙ্গাপুর, মিয়ানমার, কম্বোডিয়া, লাওস ও ব্রুনেইয়ের রাষ্ট্রনেতারা। ১০০ ফুট দীর্ঘ বুলেট প্রুফ কাঁচে ঢাকা স্টেজে অভ্যর্থনা জানানো হয়েছিল তাদের। ১৯৫০ সালে প্রথম প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রধান অতিথি হিসেবে হাজির ছিলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়