• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

মার্কিন নির্বাচনে হ্যাকিংয়ে ১২ রুশ গোয়েন্দা অভিযুক্ত

আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ জুলাই ২০১৮, ১২:০১
মার্কিন বিচার বিভাগের ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোসেনটাইন

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে ১২ রুশ গোয়েন্দাকে অভিযুক্ত করেছে মার্কিন বিচার বিভাগীয় তদন্ত সংস্থা। গতকাল শুক্রবার মার্কিন বিচার বিভাগ এই তথ্য জানিয়েছে। খবর সিএনএনের।

এরমধ্যে রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থার ১২ জন গোয়েন্দার জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। তারা গোয়েন্দা সংস্থা জিআরইউর সদস্য।

মার্কিন বিচার বিভাগের ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোসেনটাইন জানান, অনেকের বিরুদ্ধে অভিযোগ আছে যে প্রেসিডেন্ট নির্বাচনের সময় ডেমোক্রেট দলের ওয়েবসাইট হ্যাক করেছিল তারা।

তারা ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের ই-মেইলেও হামলা চালায়। বিচার বিভাগীয় তদন্ত সংস্থা স্পেশাল কাউন্সেল হ্যাকিংয়ের প্রমাণ পেয়েছে। তদন্ত দলের নেতৃত্বে রয়েছেন রবার্ট মুলার।
--------------------------------------------------------
আরও পড়ুন : পাকিস্তানে নির্বাচনী সভায় নিহতের সংখ্যা বেড়ে ১৩২
--------------------------------------------------------

২০১৬ সালের মার্চ মাস থেকেই হিলারি ক্লিনটন এবং তার প্রচারণার সঙ্গে যুক্ত ব্যক্তিদের ই-মেইল হ্যাকিং করা শুরু করে রাশিয়া। রড রোসেনটাইন জানান, হ্যাকিংয়ে রুশদের জড়িত থাকার প্রমাণ পেলেও কোনও মার্কিনির জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি।

১৬ জুলাই আইসল্যান্ডে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের বৈঠকের আগে ওই ১২ রুশ গোয়েন্দাদের অভিযুক্ত করা হলো। একান্ত ওই বৈঠকে অনুবাদক ছাড়া আরও কেউই থাকবে না।

এদিকে ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি গুইলিয়ানি এক টুইটে লিখেছেন, রাশিয়ানরা ফেঁসে গেছেন। কোনও মার্কিনি জড়িত নয়। এখন মুলারের উচিত প্রেসিডেন্ট ট্রাম্পের পেছনে ছোটা বন্ধ করে তাকে নিরপরাধ ঘোষণা করা।

এর আগে রাশিয়ার ২০ ব্যক্তি ও তিনটি কোম্পানির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছিল।

আরও পড়ুন :

এ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh