• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

থাই গুহা ফেরত দুই ফুটবলারসহ কোচ নাগরিকত্ব পেতে পারেন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ জুলাই ২০১৮, ২২:২৪
কোচ একাপল চানথাওয়াং (মাঝে) ও পর্নচাই কামলুয়াং (ডানে)

থাইল্যান্ডের থাম লুয়াং গুহা থেকে ১৭ দিন আটকে থাকার পর উদ্ধার হওয়া ফুটবল দলের সদস্যদের মধ্যে তিনজনকে নাগরিকত্ব দিতে পারে দেশটির সরকার। শুক্রবার থাই নিউজ সাইট দ্য নেশনের বরাত দিয়ে চ্যানেল নিউজ এশিয়া জানিয়েছে, আগামী ছয় মাসের মধ্যে তাদের নাগরিকত্ব দিতে পারে থাই সরকার।

মঙ্গলবার তিনদিনের উদ্ধার অভিযান শেষে ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ এখন হাসপাতালে আছেন। গেল ২৩ জুন ওই ফুটবল ওই গুহায় ঢোকার নয়দিন পর দুজন ব্রিটিশ ডুবুরি তাদের খুঁজে পায়।

থাইল্যান্ডের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং শিশু ও যুব বিভাগের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, দুই কিশোর ফুটবলার পর্নচাই কামলুয়াং, আদুল সাম-অন ও কোচ একাপল চানথাওয়াং-এর দেশটির নাগরিকত্ব নেই।

উল্লেখ্য, পর্নচাই কামলুয়াং ও কোচ একাপল চানথাওয়াং উভয়েরই জন্ম মিয়ানমারে।

ওই খবরে আরও বলা হয়েছে, জাতীয় যাচাই প্রক্রিয়ার ক্ষেত্রে তাদের তিনজনকে আইনি সহায়তা দেয়ারও প্রতিশ্রুতি দিয়েছে কর্তৃপক্ষ। কাগজপত্র ঠিক থাকলে তাদের নাগরিকত্বও দেয়া হতে পারে।

কোনও দেশের বৈধ নাগরিকত্ব নেই এমন প্রায় প্রায় ৫ লাখ লোক থাইল্যান্ডে বসবাস করছে। জাতিসংঘ জানিয়েছে, থাইল্যান্ডের সীমান্তরেখা পরিবর্তন বা দুর্গম এলাকায় যেখানে জাতীয়তা যাচাইয়ে সীমাবদ্ধতা রয়েছে, অধিকাংশ মানুষই সেসব এলাকা থেকে এসেছে।

দ্য নেশন জানাচ্ছে, এ ধরনের ব্যক্তিদের নাগরিকত্ব পেতে ১০ বছর পর্যন্ত লেগে যেতে পারে। আর এর কারণ হচ্ছে, নাগরিকত্ব যাচাই-বাছাইয়ের জন্য যে পরিমাণ আবেদন পড়ে, সে অনুযায়ী লোক না থাকায় এটির প্রক্রিয়া বেশ ধীরগতিতে এগোয়।

মানবাধিকারকর্মী সুরাপং কংচানটুকের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানাচ্ছে, একজন ব্যক্তি থাই বাবা-মার ঘরে জন্ম নিয়েছে এমনটা প্রমাণ করতে এই যাচাই প্রক্রিয়ার সময়। তারা নিজেদের ব্যাচেলর ডিগ্রি বা ডিপ্লোমা সার্টিফিকেট জমা দিয়ে আবেদন করতে বা থাই সরকারের কাছে বিশেষ অনুমতি চাইতে পারে।

সুরাপং আরও বলেন, নাগরিকত্বহীন ব্যক্তি বিভিন্ন মৌলিক অধিকার যেমন বিদেশ ভ্রমণ, উচ্চ শিক্ষা বা নির্দিষ্ট কিছু পেশায় কাজ করার সুযোগ থেকে বঞ্চিত হন।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশের নতুন স্পিন কোচ পাকিস্তানের মুশতাক
টাইগারদের ভুল ধরিয়ে দেওয়ার যোগ্যতা আছে কি কোচদের?
ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ
সাকিবের মাঠে ফেরা নিয়ে যা জানালেন কোচ সোহেল 
X
Fresh