• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ন্যাটো সম্মেলনে রোহিঙ্গা পরিস্থিতি জানালেন তুরস্কের ফার্স্ট লেডি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ জুলাই ২০১৮, ১৬:৪৯

তুরস্কের ফার্স্ট লেডি এমিনে এরদোয়ান ন্যাটো সম্মেলনে অন্যান্য দেশের রাষ্ট্রনায়কদের স্ত্রীদের সঙ্গে মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের অবস্থা নিয়ে আলোচনা করেছেন। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ১১-১২ জুলাই ন্যাটো সম্মেলনে সংস্থাটির সদস্যভুক্ত দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের স্ত্রীর সঙ্গে এক বৈঠকে তুরস্কের ফার্স্ট লেডি এটি আলোচনা করেন। খবর সাবাহ’র।

ন্যাটো সম্মেলনে এমিনে এরদোয়ান তার স্বামী তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানকে সঙ্গ দিয়েছেন। অন্য রাষ্ট্রীয় নেতাদের স্ত্রীদের সঙ্গে তিওয়ারুনে রাজকীয় মিউজিয়ামে পরিদর্শন করেছেন তিনি।

অন্য দেশের ফার্স্ট লেডিদের সঙ্গে বৈঠকে এমিলে এরদোয়ান গত বছর তার বাংলাদেশ ও মিয়ানমার সফর নিয়ে কথা বলেন। তিনি রোহিঙ্গাদের দুর্দশার কথা তুলে ধরে বলেন, তুরস্ক সবসময় রোহিঙ্গাদের পাশে আছে। তুরস্কের সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থা রোহিঙ্গাদের সহায়তা করে যাচ্ছে।
--------------------------------------------------------
আরও পড়ুন : যমুনা ফিউচার পার্কে হচ্ছে ভারতীয় ভিসা কেন্দ্র, থাকছে না ই-টোকেন
--------------------------------------------------------

তিনি রোহিঙ্গাদের অধিকার রক্ষায় জোর দাবি তুলে ধরেন। এসময় তিনি রোহিঙ্গাদের সহায়তায় অন্য রাষ্ট্রকে এগিয়ে আসার আহ্বান জানান।

বৈঠকে এমিলে এরদোয়ান পরিবেশগত বিভিন্ন ইস্যু নিয়েও আলাপ করেন। তিনি তুরস্কের সফল জিরো ওয়েস্ট প্রজেক্ট ব্যাখ্যা করেন। বর্জ্য পুনর্ব্যবহারযোগ্য এবং বর্জ্য হ্রাস প্রক্রিয়া সম্পর্কে একে অপরের সঙ্গে তারা ধারণা বিনিময় করেন।

গত ২৪ জুন নির্বাচনে পাঁচ বছরের জন্য দ্বিতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হন রেচেপ তায়েপ এরদোয়ান। প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর এটাই এরদোয়ানের প্রথম আন্তর্জাতিক সম্মেলন।

আরও পড়ুন :

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
রোহিঙ্গা ক্যাম্পে সুইডেনের রাজকন্যা
রোহিঙ্গাদের জন্য ইউএনডিপি’র বড় তহবিল গঠনের আহ্বান প্রধানমন্ত্রীর
তিনদিনের সফরে সুইডেনের রাজকন্যা ঢাকায়
X
Fresh