• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

উত্তর কোরিয়ার ওপর চাপ বাড়ান : ন্যাটো

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ জুলাই ২০১৮, ১৪:৫৬

উত্তর কোরিয়ার ওপর কঠোর চাপ অব্যাহত রাখতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন ন্যাটো জোটের নেতারা। বর্তমানে পিয়ংইয়ংয়ের ওপর জাতিসংঘের আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুরোপুরি বাস্তবায়নের পাশাপাশি দেশটিকে পরমাণু বোমা বানানোর পথ থেকে বিরত রাখার বিষয়ে ন্যাটোর নেতারা সম্মত হয়েছেন। খবর প্রেসটিভি।

ব্রাসেলসে ন্যাটোর দুই দিনব্যাপী শীর্ষ সম্মেলনে অংশ নেয়া নেতারা ১২ জুলাই বুধবার একটি ঘোষণায় স্বাক্ষর করেন যেখানে পিয়ংইয়ংয়ের ওপর চাপ বাড়ানোর পাশাপাশি কোরিয় উপদ্বীপকে পুরোপুরিভাবে নিরস্ত্রীকরণের জন্য জোরালো সমর্থন দেয়া হয়েছে। এছাড়া, উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়া এবং আমেরিকার সাম্প্রতিক বৈঠককে স্বাগত জানিয়েছেন ন্যাটো নেতারা।

শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে উত্তর কোরিয়াকে চূড়ান্তভাবে পরমাণু নিরস্ত্রীকরণের ক্ষেত্রে এসব বৈঠক গুরুত্ব অবদান রাখবে বলেও ন্যাটোর ঘোষণায় উল্লেখ করা হয়েছে।

এছাড়া, বিবৃতিতে আন্তর্জাতিক বিধি-নিষেধগুলো পুরোপুরি বাস্তবায়নের জন্য উত্তর কোরিয়ার প্রতি আহ্বান জানানো হয়েছে। নিজেদের পারমাণবিক, রাসায়নিক এবং জৈব যুদ্ধাস্ত্রসহ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি থেকে বের হয়ে আসার পাশাপাশি এসবের সঙ্গে সংশ্লিষ্ট যেকোনো কর্মকাণ্ড পরিত্যাগ করার জন্যও পিয়ংইয়ংয়ের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এপি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবশেষে ন্যাটোতে যোগ দিল সুইডেন
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
খাদ্যের বিনিময়ে রাশিয়াকে ৬৭০০ কনটেইনার অস্ত্র দিয়েছে উ. কোরিয়া!
যুক্তরাজ্যে পারমাণবিক অস্ত্র মোতায়েনের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের
X
Fresh