• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

২০১৯ সালের শেষ দিকে এন্টি এয়ারক্রাফট মিসাইল পাচ্ছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৩ জুলাই ২০১৮, ১০:৩৯

তুরস্ক ২০১৯ সালের শেষ দিকে রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা (এন্টি এয়ারক্রাফট মিসাইল ) এস-৪০০’র প্রথম চালান পাবে। বিষয়টি নিশ্চিত করেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সামরিক জোটের বৈঠকে যোগ দেয়ার ফাঁকে তিনি সাংবাদিকদের একথা জানান। খবর প্রেসটিভি।

যুক্তরাষ্ট্র ও ন্যাটো সদস্য দেশগুলোর আপত্তি বিবেচনায় নিয়েই তুরস্ক রুশ নির্মিত অত্যাধুনিক এ ব্যবস্থা কিনবে। চাভুসওগ্লু বলেন, আমরা এর কৌশলগত উদ্বেগটা বুঝতে পারি এবং ন্যাটো সদস্য দেশগুলোর জন্য এটা স্বাভাবিক যে, এস-৪০০কে ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থাকে চিনতে পারবে নাকি শত্রু মনে করবে। বিষয়টি আমাদের কাছেও স্পর্শকাতর। বিষয়টি নিয়ে এরইমধ্যে তুরস্ক তার শর্তের কথা রাশিয়াকে জানিয়েছে।

উল্লেখ্য, গত মাসে তুরস্কের একজন শীর্ষ পর্যায়ের সেনা কর্মকর্তা বলেছিলেন, আংকারা এবং ওয়াশিংটনের মধ্যকার সম্পর্ক কমে যাওয়া ও মার্কিন হুমকির জবাবে তুরস্ক রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনছে। বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল এরদোগান কারাকুস রাশিয়ার স্পুৎনিক বার্তা সংস্থাকে বলেছিলেন, রুশ-তুর্কি সামরিক সম্পর্ক মধ্যপ্রাচ্যে ক্ষমতার ভারসাম্য সৃষ্টিতে ভূমিকা রাখবে এবং এ অঞ্চলে সম্ভাব্য সংকট ঠেকাবে।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তুরস্কে খেলোয়াড় ও সমর্থকদের মারামারি, ফিফার কড়া হুঁশিয়ারি
তুরস্কে অভিবাসী নৌকা ডুবি, ৭ শিশুসহ নিহত ২২
রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে বাংলাদেশকে সমর্থন দিয়ে যাবে তুরস্ক
অপতথ্য প্রতিরোধে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ-তুরস্ক
X
Fresh