• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

ট্রাম্পের প্রতিষ্ঠানের বিরুদ্ধে সাবেক গাড়িচালকের মামলা

আন্তর্জাতিক ডেস্ক
|  ১০ জুলাই ২০১৮, ২১:১০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাবেক ব্যক্তিগত গাড়িচালক সোমবার ট্রাম্প অর্গানাইজেশনের বিরুদ্ধে মামলা করেছেন। তার অভিযোগ যে, তাকে হাজার হাজার ঘণ্টা বেতন ছাড়াই ওভারটাইম করানো হয়েছে। ২০ বছরে বেশি সময় ধরে ট্রাম্পের গাড়িচালক ছিলেন নোয়েল সিনট্রোন নামের ওই ব্যক্তি। খবর ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের।

২০১৬ সালে রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার পর ট্রাম্পের গাড়ি চালানোর দায়িত্ব নেয় সিক্রেট সার্ভিস। আর সিনট্রোন থেকে নিরাপত্তা কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়।

৫৯ বছর বয়সী সিনট্রোন বলেছেন, গাড়িচালক হিসেবে শেষ ছয় বছরে তিন হাজার ৩০০ ঘণ্টা ওভারটাইমের টাকা দেয়নি ট্রাম্প অর্গানাইজেশন এবং গেলো ১২ বছরে ‘উল্লেখযোগ্য’ বেতনবৃদ্ধিও করেনি। তবে ট্রাম্প অর্গানাইজেশন বলছে, সিনট্রোনকে ঠিকমতো অর্থ দেয়া হয়েছে।

কিন্তু সিনট্রোন এখন ওই অপরিশোধিত অর্থসহ ক্ষতিপূরণ চাইছেন। তার আইনজীবী বলেছেন, এই অর্থের পরিমাণ ৪ লাখ ডলারে দাঁড়াতে পারে। এরমধ্যে রয়েছে ক্ষতিপূরণ, কেন্দ্রীয় ও রাজ্যের শ্রম আইন লঙ্ঘনের কারণে প্রাপ্ত অর্থ।

সিনট্রোনকে প্রতি ঘণ্টায় ওভারটাইম বিল দেয়ার কথা ৫৪.০৯ ডলার। সে হিসেবে শুধু ওভারটাইম বিল বাবদই তিনি পাবেন এক লাখ ৭৮ হাজার ডলারের বেশি। এই অর্থ পরিশোধ করা হয়নি। যদিও এই অর্থের পরিমাণ আরও বেশি হতে পারে।

অভিযোগে বলা হয়েছে, এসব অর্থ ইচ্ছাকৃতভাবে পরিশোধ করা হয়নি। তবে এটি মানতে নারাজ ট্রাম্প অর্গানাইজেশন। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র ইমেইলের মাধ্যমে জানিয়েছেন, সিনট্রোনকে সবসময়ই যথাযথভাবে এবং আইন অনুযায়ী তার পাওনা পরিশোধ করা হয়েছে। যখন এসব সত্য বেরিয়ে আসবে তখন আমরা আশা করি আদালতে প্রমাণ হবে যে আমাদেরকে পুরোপুরিভাবে শিকারে পরিণত করা হচ্ছে।

এদিকে ম্যানহাটনে নিউ ইয়র্ক স্টেট সুপ্রিম কোর্টে দায়ের করা ওই মামলায় বিবাদী হিসেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ করা হয়নি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়