• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

থাই গুহা থেকে ফুটবল টিম উদ্ধারে বিশ্ব নেতাদের শুভেচ্ছা

আন্তর্জাতিক ডেস্ক

  ১০ জুলাই ২০১৮, ১৯:৪২
ফাইল ছবি

থাইল্যান্ডের চিয়াং রাই এলাকার থাম লুয়াং গুহায় প্রায় ১৭ দিন আটকে থাকার পর আজ ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার করা হয়েছে। রোববার থেকে শুরু হওয়া তিনদিনের রুদ্ধশ্বাসকর অভিযানের পর আজ মঙ্গলবার তাদের ওই ‍গুহা থেকে বের করে আনা হয়। দুঃসাহসী ও প্রায় অসাধ্য এই অভিযানের পর বিশ্ব নেতারা উদ্ধারকারী দল ও ফুটবল টিমকে অভিনন্দন জানিয়েছেন। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থাই ওই গুহা থেকে ১২ কিশোর ও তাদের কোচকে বের করে আনতে সক্ষম হওয়ায় থাই নেভি সিলকে অভিনন্দন জানিয়েছেন। তিনি এক টুইট বার্তায় লিখেছেন, এটা খুব সুন্দর মুহূর্ত-সবাই মুক্ত, দারুণ কাজ!

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ওই দলটিকে বের করে আনার পর এক টুইট বার্তায় উদ্ধারের সঙ্গে জড়িতদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী তার টুইট বার্তায় লিখেন, থাইল্যান্ডে গুহায় আটকে পড়াদের উদ্ধার অভিযান সফল হওয়ায় আনন্দিত। পুরো বিশ্ব এটি দেখছিল এবং উদ্ধারকাজে অংশ নেয়াদের সাহসিকতায় তারা সবার স্যালুট পাবে।

জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের মুখপাত্র স্টেফেন সেইবার্ট এক টুইট বার্তায় লিখেছেন, ওই কিশোর ও তাদের কোচের সাহসিকতা এবং উদ্ধারকারীদের যোগ্যতা ও দৃঢ়তা খুবই প্রশংসনীয়।

ওই অভিযানে যুক্তরাজ্য, চীন, মিয়ানমার, লাওস, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, জাপান ও অন্যান্য দেশের কর্মকর্তা এবং স্বেচ্ছাসেবীরা অংশ নিয়েছে।

উল্লেখ্য, গেলো ২৩ জুন ১২ ফুটবলার ও তাদের কোচ ওই গুহায় প্রবেশ করার পর ভারী বর্ষণের কারণে আর বের হতে পারেনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh